Home / ইসলাম / বিনয় সম্পর্কে যা বললেন মিজানুর রহমান আজহারী
বিনয়

বিনয় সম্পর্কে যা বললেন মিজানুর রহমান আজহারী

‘বিনয় মানুষকে যতোটা সুন্দর করে, আর কোন কিছুই ততোটা করে না’ বলে মন্তব্য করেছেন বাংলাদেশের আলোচিত বক্তা মাওলানা মিজানুর রহমান আজহারী। মানবতার ফেরিওয়ালা খ্যাত মালেশিয়ার জনপ্রিয় দায়ী এবিট লিউয়ের সঙ্গে তার বাসায় সাক্ষাতের সময় এ মন্তব্য করেন তিনি।

শুক্রবার এবিট লিউ ও মাওলানা মিজানুর রহমান আজহারীর সাক্ষাতের ছবি প্রকাশ হয় সামাজিক মাধ্যমে। এবিট লিউ নিজের ভেরিফাইড ফেসবুক আইডিতে তাদের সাক্ষাতের কিছু ছবি ও ভিডিও প্রকাশ করেন।

এরপর থেকেই তা ভাইরাল হয়ে যায়। অনেক সামাজিক মাধ্যম ব্যবহারকারীই এই ছবিগুলো নিজেদের ওয়ালে শেয়ার করে ভালো লাগার কথা শেয়ার করেছেন।

মাওলানা মিজানুর রহমান আজহারীও এবিত লিউয়ের সঙ্গে নিজের সাক্ষাতের একটি ছবি নিজের ভেরিফাইড ফেসবুক আইডিতে শেয়ার করে লিখেছেন, ‘উস্তায এবিট লিউ-র আন্তরিকতায় মুগ্ধ হয়েছি। বারবার আমাকে বলছিলেন— “আমাকে কিছু নসিহত করুন” “আমাকে কিছু ভালো আমল শিখিয়ে দিন”। সুবহানাল্লাহ! আসলে, বিনয় মানুষকে যতোটা সুন্দর করে, আর কোন কিছুই ততোটা করেনা।’

মাওলানা মিজানুর রহমান আজহারী ২০২০ সাল থেকে মালেশিয়ায় অবস্থান করছেন। সেখানেও সুযোগ পেলেই তিনি মানুষের মাঝে ইসলামী শিক্ষা ও প্রচার-প্রচারণার কাজ করে থাকেন, বিভিন্ন ইসলামী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এসবের ফাঁকে তিনি দেখা করেছেন মানবতার ফেরিওয়ালা খ্যাত দেশটির জনপ্রিয় দায়ী এবিট লিউয়ের সঙ্গে।

এদিকে এর আগে এবিট লিউ মাওলানা মিজানুর রহমান আজহারীর সঙ্গে সাক্ষাতের মু্হুর্তের ছবিগুলোতে মালাই ও বাংলা ভাষায় ক্যাপশন দিয়ে পোষ্ট করেন।

পোষ্টে তিনি লেখেন, ‘আলহামদুলিল্লাহ আমার সৌভাগ্য মাওলানা ড. মিজানুর রহমান আজহারীর সাথে আমার বাড়িতে দেখা করতে পারলাম ৷ তিনি বাংলাদেশের একজন স্বনামধন্য এবং সবার প্রিয় আলেম এবং বক্তা ৷ আমি তাকে খুবই পছন্দ করি এবং ভালবাসি ৷ তার চরিত্র এবং জ্ঞান খুবই উত্তম আল্লাহপাক ওনাকে নেক হায়াত দান করুক এবং সব সময় সুস্থ রাখুক।’

এবিট লিও একজন মালয়েশিয়ান চাইনিজ মুসলিম। তিনি মালয়েশিয়ার ইসলামি উদ্যোক্তা এবং ধর্ম প্রচারক হিসেবে সব মহলে এভিট লিও নামে পরিচিত। তার পুরো নাম-ইবিট ইরাওয়ান বিন ইব্রাহিম লিও।

তিনি মালয়েশিয়ার সাধারণ মানুষের কাছে ‘মানবতার ফেরিওয়ালা’ ওস্তাদ এবিট লিও নামে পরিচিত। নিজের কাজের মাধ্যমে ইতিমধ্যে জনগণের কাছে একজন মানবিক মানুষ হিসেবে পরিচিত হয়ে উঠেছেন। যেকোনো বিপদে-আপদে সহযোগিতার হাত বাড়িয়ে ছুটে যাচ্ছেন সাধারণ মানুষের কাছে।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে সৃষ্ট সমস্যা মোকাবিলায় হতদরিদ্র অসহায় মানুষের পাশে থেকে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন এই মানবতার ফেরিওয়ালা। দীর্ঘদিন ধরে সামাজিক অবক্ষয় রোধ ও সমাজসেবায় তৎপর রয়েছেন তিনি।

গেল ১৮ জানুয়ারি এবিত লিউ ঢাকায় এসেছিলেন। সেসময় তিনি একটি রেললাইনের পাশে বাস করা মানুষের মাঝে খাবার বিতরণ করেন। নিজ দেশে ফেরার সময় বাংলাদেশ সম্পর্কে তার ভালো লাগার কথাও শেয়ার করেন।

বার্তা কক্ষ, ৫ ফেব্রুয়ারি ২০২৩