Home / জাতীয় / রাজনীতি / ‘বিদ্যুৎ উৎপাদনের বিকল্প আছে কিন্তু সুন্দরবনের নেই’
বিদ্যুৎ উৎপাদনের বিকল্প আছে কিন্তু সুন্দরবনের নেই

‘বিদ্যুৎ উৎপাদনের বিকল্প আছে কিন্তু সুন্দরবনের নেই’

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেছেন, ‘আমরা বিদ্যুতের জন্য লড়াই করে যাচ্ছি, আবার সেই আমরাই বিদ্যুৎ প্রকল্পের বিরোধিতা করছি। এই কারণে যে, বিদ্যুৎ উৎপাদনের অনেক বিকল্প আছে। কিন্তু সুন্দরবনের কোনো বিকল্প নেই।’

রোববার সন্ধ্যায় বাগেরহাটের রামপালে কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র বন্ধের দাবিতে খুলনা-মংলা মহাসড়কের কাটাখালী মোড়ে ঢাকা-সুন্দরবন রোডমার্চের সমাপনী সমাবেশে তিনি এসব কথা বলেন।

জোনায়েদ সাকি বলেন, ‘সুন্দরবন আমাদের সমস্ত প্রকৃতিকে রক্ষা করছে। তাই এটাকে রক্ষা করা আমাদের দায়িত্ব। যে প্রকল্প সুন্দরবনকে ধ্বংস করে সেই প্রকল্প আমরা হতে দেব না। তার জন্য আমরা লড়াই করব। এই প্রকল্প রুখতে যত রক্তচক্ষুই আসুক আমরা লড়াই থামাবো না।’

সমাবেশ শেষে আগামী ২০ অক্টোবর জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ এবং ৫ নভেম্বর দেশব্যাপী সুন্দরবন সংহতি দিবস কর্মসূচির ঘোষণা করা হয়।

বাম মোর্চার জেলা সমন্বয়ক রণজিৎ চট্টোপাধ্যায়ের সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন গণতান্ত্রিক বামমোর্চার সমন্বয়ক সাইফুল হক, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশারেফা মিশু ও ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশারেফ হোসেন নান্নু।

প্রসঙ্গত, বাগেরহাটের রামপাল উপজেলার সাপমারী-কৈগর্দদাশকাঠি মৌজায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ও ভারতের ন্যাশনাল থারমাল পাওয়ার কোম্পানি (এনটিপিসি) যৌথভাবে এক হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। শুরু থেকে দেশের বিভিন্ন রাজনৈতিক দল ও পরিবেশবাদী সংগঠন এই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের বিরোধিতা করে আসছে।

ডেস্ক ।। আপডেট ১১:৫৫ এএম ১৯ অক্টোবর, ২০১৫ রোববার

/ডিএইচ