বিদায় ১৪২৪, স্বাগতম ১৪২৫ বঙ্গাব্দ

আজ ১৪২৪ বঙ্গাব্দের শেষ দিন। শনিবার পহেলা বৈশাখ,নতুন বাংলা বর্ষ ১৪২৫। পুরাতন সবকিছু ভেসে যাক,‘মুছে যাক গ্লানি’। আমাদের দেশে পহেলা বৈশাখ আনন্দঘন পরিবেশেই পালিত হয়ে আসছে।

পহেলা বৈশাখ বাংলা নববর্ষ পালনে বাঙালি সংস্কৃতির একটি অবিচ্ছে অংশ। আবহমান কাল ধরেই বাঙালি অধ্যুষিত জনপদে সার্বজনীন ও অসাম্প্রদায়িক এ উৎসবটি পালিত হয়ে আসছে। ১৪১৭ বঙ্গাব্দ থেকে জাতীয়ভাবে আমাদের দেশে পালিত হচ্ছে এ উৎসবটি। বাঙালির ঐক্য,শান্তি ও অসাম্প্রদায়িক চেতনাকে ধারণ ‘ শোভাযাত্রা’ সার্বজনীন স্বীকৃত উৎসবে পরিণত হয়েছে। সরকার সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্যে ২০ ভাগ বৈশাখি ভাতা চালু করেছেন।

নববর্ষ ১৪২৫ উদযাপনে চাঁদপুর জেলা প্রশাসনও ব্যাপক কর্মসূচি গ্রহণ করছে । নববর্ষ ১৪২৫ সুন্দর, সুষ্ঠু ও আনন্দঘন পরিবেশে উদযাপনকল্পে রোববার
(৮ এপ্রিল) দুপুর ১২ টায় জেলা প্রশাসকের কার্যালয়ে প্রস্ততিমূলক সভা অনুষ্ঠিত হয় । এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো.মাজেদুর রহমান ।

এদিনে চাঁদপুরে কর্মসূচির মধ্যে রয়েছে-শোভাযাত্রা, বর্ষবরণ,বৈশাখি মেলার উদ্বোধন,দেশিয় গান, প্রীতি হা-ডু-ডু প্রতিযোগিতা,চলচ্চিত্র প্রদর্শন,উন্নতমানের খাবার পরিবেশন ইত্যাদি। ওইসব কর্মসূচি বাস্তবায়নে সভায় জেলা কমিটি ও ৫ টি উপ-কমিটি গঠন করা হয় । পহেলা বৈশাখ বাংলা নববর্ষের সকল কর্মসূচি বিকেল ৫ টার মধ্যে শেষ করার নির্দেশ রয়েছে।

প্রসঙ্গত, আবহামান কালথেকেই বাংলা বছরের শেষ দিন হওয়ায় চৈত্র মাসের এ দিনটিকে বলা হয় চৈত্র সংক্রান্তি। বাংলার বিশেষ লোকজ উৎসব এ চৈত্র সংক্রান্তি।চিরায়ত অসাম্প্রদায়িক বাঙালির কাছে চৈত্র সংক্রান্তি এক বৃহত্তর লোক উৎসবে পরিণত হয়েছে।

শনিবারের সকালে ভোরের প্রথম আলো রাঙিয়ে দেবে নতুন স্বপ্ন, প্রত্যাশা আর সম্ভাবনাকে। তেমনি পুরনো বছরকে বিদায় আর নতুনকে বরণ করে সারা দেশে কাল পালিত হবে চৈত্র সংক্রান্তির নানা আয়োজন। শেষ হবে যা বর্ষবরণ অনুষ্ঠানের মধ্যদিয়ে।

চৈত্র সংক্রান্তি এক সময় গ্রামীণ জনপদের প্রধান উৎসব হলেও কালের প্রবাহে নাগরিক জীবনেও স্থান করে নেয় । ফলে দেশজুড়ে এখনও চলে নানা ধরনের মেলা,উৎসব।

দেশের সকল স্থানে হালখাতার জন্য ব্যবসা প্রতিষ্ঠান সাজানো,লাঠিখেলা,গান,আবৃত্তি,মঙ্গলশোভাযাত্রাসহ নানা অনুষ্ঠান। ব্যবসা প্রতিষ্ঠানে আয়োজন করা হয় শুভ হালখাতার। বাংলার জনপ্রিয় লাঠি খেলা।

এ ছাড়া এদিনে পুঁথি পাঠ,পুতুলনাট্য,পালাগান,গম্ভীরা ও রায়বেশের মতো লোকসংস্কৃতির নানা আয়োজন থাকে ।

প্রতিবেদক:আবদুল গনি
আপডেট, বাংলাদেশ সময় ১১:১০ এ এম,১৩ এপ্রিল ২০১৮,শুক্রবার
এজি

Share