Home / চাঁদপুর / বিতর্ক চর্চা ভাল ফলাফলের পাশাপাশি সু-নাগরিক হিসেবে গড়ে তোলে
বিতর্ক চর্চা ভাল ফলাফলের পাশাপাশি সু-নাগরিক হিসেবে গড়ে তোলে

বিতর্ক চর্চা ভাল ফলাফলের পাশাপাশি সু-নাগরিক হিসেবে গড়ে তোলে

সুষ্ঠ বিতর্কের ধারাবাহিক চর্চা ছাত্র-ছাত্রীদের ভাল ফলাফল অর্জনের পাশাপাশি দেশের একজন সু-নাগরিক হিসেবে গড়ে উঠতে সহায়তা করে থাকে। যা দ্বারা দেশ দীর্ঘমেয়াদে উপকৃত হওয়ার সাথে সাথে উদ্যোমী সৃজনশীল মানুষের সন্ধান পেয়ে থাকে।
একই সাথে বিতর্ক চর্চার ফলে যে কেউ নিজেকে যেকোন পরিস্থিতিতে অন্যদের চাইতে আলাদা করে তুলে ধরতে পারে। বিতর্ক চর্চার এমনসব উপকারিতার কথা জানিয়েছেন একসময়কার টেলিভিশন বিতার্কিক, সাবেক সফল পররাষ্ট্র মন্ত্রী, চাঁদপুর সদর আসনের বর্তমান সাংসদ ও পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপু মনি (এম.পি)।
৯ মে, চাঁদপুর সদর উপজেলার ৬ নং রামপুর ইউনিয়নের মাধ্যমিক পর্যায়ের ৬টি স্কুল ও মাদ্রাসা নিয়ে কামরাঙ্গা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ এ ভাষাবীর এম. এ ওয়াদুদ স্মারক বিতর্ক কর্মশালা ও প্রতিযোগীতা ২০১৫ এর আনুষ্ঠানিক উদ্বোধন কালে তিনি এসব কথা বলেন।
ভাষাবীর এম. এ. ওয়াদুদ মেমোরিয়াল ট্রাষ্ট এবং চাঁদপুর ডিবেট মুভমেন্ট (সিডিএম) এর যৌথ উদ্যোগে আয়োজিত উক্ত প্রতিযোগীতার উদ্বোধনী এ পর্বে সিডিএম এর উপদেষ্টা প্রকৌ: মো: দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. মো: জহিরুল ইসলাম, সাবেক সদর উপজেলা ভাইস চেয়ারম্যান নুরূল ইসলাম নাজিম দেওয়ান, সিডিএম এর উপেদষ্টা মিসেস কল্পনা সরকার, এলিট সদস্য ফারুক আহমেদ, নাজিমুল ইসলাম এমিল, চাঁদপুর সদর উপজেরা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আলী আরশাদ মিয়াজী, কামরাঙ্গা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ মোহাম্মদ হোসেন, চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র কবির হোসেন, জেলা ছাত্রলীগের সভাপতি শেখ মো: মোতালেব, সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান তৃপ্তি, সদর থানা ছাত্রলীগের সভাপতি আবুল বারকাত মো: রেজওয়ান, শহর ছাত্রলীগের সভাপতি শোহেল রানা, সিডিএম এর সাবেক সভাপতি নাজিয়া আহমেদ পিকসী, সিডিএম এর সাধারন সম্পাদক জাহিদ হাসান, যুগ্ম সাধারন সম্পাদক আবদুছ ছালাম খান, মো: রাহাদ দেওয়ান, সাবেক সাধারণ সম্পাদক মো: সাখাওয়াত হোসেন ইমন, সিডিএম এর সদস্য ভিভিয়ান ঘোষ, শুভ, রাশিদুল হাসানসহ অত্র এলাকার বিভিন্ন পর্যায়ের ব্যাক্তিবর্গ ও অংশগ্রহণকারী বিভিন্ন স্কুল ও মাদ্রাসার শিক্ষকবৃন্দ।

উল্লেক্ষ্য, ভাষাবীর এম.এ ওয়াদুদ স্মারক বিতর্ক কর্মশালা ও প্রতিযোগীতা ২০১৫ চাঁদপুর জেলার সদর উপজেলা ও হাইমচর উপজেলার প্রতিটি ইউনিয়নে পর্যায়ক্রমে সম্পন্ন করা হবে। ভাষাবীর এম. এ. ওয়াদুদ এর কর্মময় জীবনকে আগামীর প্রজন্মের মাঝে তুলে ধরে তাদেরকে উৎসাহিত করতে এবং তার দেশপ্রেমের ও জনসেবার আদর্শ অণসুরণ করে দুস্থ, সুবিধা বঞ্চিত মানুষকে সহায়তা করতে, নারীসহ যুব সম্প্রদায়কে শিক্ষা ও প্রশিক্ষণ দেয়ার মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে প্রতিষ্ঠা করা হয়েছে ‘ভাষাবীর এম. এ. ওয়াদুদ মেমোরিয়াল ট্র্াষ্ট’।
যার মাধ্যমে সৃজণশীল উদ্যোগকে, কার্যক্রমকে উৎসাহিত করা, চর্চা করা, প্রাতিষ্ঠানিকভাবে তা বাস্তবায়ন করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা। সে লক্ষ্যে ট্রাষ্টের পক্ষ থেকে চাঁদপুর ও হাইমচর উপজেলার স্কুল ও মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য ‘বিতর্ক কর্মশালা ও প্রতিযোগিতা’ আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিতর্কের মতো একটি সৃজণশীল মাধ্যমে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার মাধ্যমে পরমতসহিষ্ণু, বিপরীত মতের প্রতি শ্রদ্ধাশীল, যুক্তিনির্ভর, মননশীল মানুষ হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করতে প্রেরণা পাবে, লব্ধ জ্ঞান সকলের মাঝে ছড়িয়ে দিতে উৎসাহিত করতে ট্রাষ্ট এবং সিডিএম এই যৌথ উদ্যোগ গ্রহণ করেছে। (বিজ্ঞপ্তি)

চাঁদপুর টাইমস/ডিএইচ/2015