Home / বিশেষ সংবাদ / বিজ্ঞান বলছে এই নারীর এক দেহে দুটি আত্মা!
বিজ্ঞান বলছে এই নারীর এক দেহে দুটি আত্মা!

বিজ্ঞান বলছে এই নারীর এক দেহে দুটি আত্মা!

বর্তমানে বিশ্বের প্রতি ৩০ জনের একজন মানুষের মতো টেইলর মুহলও একজন জমজ মানুষ। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের এই নারীর বেলায় যেটা আলাদা তা হলো তিনি নিজেই নিজের যমজ! অর্থাৎ একই দেহে দুজন মানুষ তিনি! তার যমজ বোন/ভাই এর ‘আত্মা’কেও তিনি নিজের দেহে বহন করে চলেছেন!

ক্যালিফোর্নিয়ার বাসিন্দা টেইলর মুহল পেশায় একজন গায়িকা।

জন্মের বেশ কয়েক বছর পর ধরা পড়ে যে তিনি chimerism নামের এক বিরল জেনেটিক কন্ডিশনে আছেন। এর মানে হলো মায়ের গর্ভে থাকা অবস্থায়ই তিনি এবং তার যমজ ভাই/বোন একদেহে বিলিন হয়ে গেছেন। তার বাবার যে দুটি শুক্রাণু তার মায়ের ডিম্বাণুতে নিষিক্ত হয়েছে শুরু থেকেই তারা একসঙ্গে মিশে গিয়েছিল। সারা বিশ্বে এমন বিরল ঘটনা মাত্র ১০০টি রয়েছে।

এই বিরল পরিস্থিতির কারণে একজন মানুষের নানা ধরনের বিপজ্জনক সব স্বাস্থ্যগত সমস্যা দেখা দেয়।
মুহল ইয়াহু! লাইফাস্টাইলকে দেওয়া সাক্ষাতকারে বলেন, খুব অল্প বয়সেই তিনি তার এই অস্বাভাবিক অবস্থাটি শনাক্ত করতে পারেন। কারণ তার মতো আর কারো দেহই মধ্যভাগ থেকে দুপাশে দুই রঙ-এ রাঙানো ছিল না। পরে যখন তার নানা ধরনের বিস্ময়কর রোগ হতে থাকে তখন তার ডাক্তাররা বুঝতে পারেন মুহলের দেহের একপাশের যে ভিন্ন ধরনের রঙ তা কোনো জন্মদাগ নয়। বরং অন্য কিছু।

এই কারণেই হয়তো তার এমন সব বিস্ময়কর রোগ-বালাই হচ্ছে।

কিশোর বয়সের আগে থেকেই এক অজানা কারণে তার বিস্ময়কর সব রোগ হতে থাকে।

এরপর তার বয়স যখন ২৫ এর কাছাকাছি তখন গিয়ে তার এই সমস্যাটি বুঝতে পারেন ডাক্তাররা। চিকিৎসকরা বুঝতে পারেন তিনি chimerism নামের এক বিরল সমস্যায় আক্রান্ত। এরপর ডাক্তাররা সিদ্ধান্ত নেন তার অসুস্থতার কারণ হলো, তার দেহের এক অংশ অন্য অংশকে আক্রমণ করছে। তিনি একই দেহে দুই সেট ডিএনএ বহন করে চলেছেন। আর এ কারণে তার দেহে দুটি ‘আলাদা’ ইমিউন সিস্টেম বা রোগপ্রতিরোধ ব্যবস্থা সক্রিয় আছে।

মুহল জানান এরপর থেকে তিনি সুস্থ থাকার জন্য নিয়মিতভাবে শক্তিশালী প্রোবায়োটিকস এবং ভিটামিন সাপ্লিমেন্ট গ্রহণ করছেন। এবং একটি সক্রিয় স্বাস্থ্যকর জীবন-যাপন করছেন।

এরপরও প্রতিদিনই অটোইমিউন বা স্বয়ংক্রিয় রোগপ্রতিরোধ ব্যবস্থার সমস্যা হচ্ছে। এবং প্রতিদিনই কোনো না কোনো খাবার খেলে সমস্যা হচ্ছে। যা তার জন্য আবেগগত ভাবে হতাশা এবং উদ্বেগ তৈরি করছে।

টেইলর মুহল তার ইন্সটাগ্রাম পেজে তার এই সমস্যার কথা শেয়ার করে এই বিষয়ে সচেতনতা তৈরি করছেন এবং বডি পজিটিভিটি উৎসাহিত করছেন। তিনি অন্যদের এই বার্তা দিচ্ছেন দৈহিক কোনো সীমাবদ্ধতা যেন কারো জীবনে সাফল্যের পথে বাধা তৈরি না করে।

তিনি বলেন, ‘আমি অনুভব করছি যে আমার যে দৈহিক সমস্যা আছে তা সকলকে দেখানো উচিত। কেননা বিনোদন ব্যবসার জগতে সাধারণত নিখুঁত দেহের অধিকারী হওয়ার একটা চাপ আছে। এজন্য বিশেষ কিছু দৈহিক সৌন্দর্যের নির্দিষ্ট বৈশিষ্ট্যও নির্ধারণ করে দেওয়া হয়। ’

‘আমি আশা করি আমার খুঁত দেখানোর মাধ্যমে আমি অন্যদের যাদের শারীরিক অস্বাভাবিকতা আছে বা যারা আলাদা তাদেরকে উৎসাহিত করতে পারব; যেন তাদের দৈহিক সীমাবদ্ধতা তাদেরকে তাদের স্বপ্নগুলোর পেছনে ছুটতে বাধা সৃষ্টি না করে। (কালের কন্ঠ)

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ৬:২৫ পিএম, ২৮ ডিসেম্বর ২০১৭, বৃহস্পতিবার
এএস