Home / জাতীয় / বিচারকদের বেতন-ভাতা বাড়লো
বিচারকদের বেতন-ভাতা বাড়লো

বিচারকদের বেতন-ভাতা বাড়লো

সর্বোচ্চ ৭৮০০০, সর্বনিম্ন ৩০৯৩৫ টাকা

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে সঙ্গতি রেখে নিম্ন আদালতের বিচারকদেরও বেতন ভাতা বেড়েছে। এ জন্য ‘বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস সদস্যদের বেতন, ভাতা এবং অন্যান্য সুযোগ-সুবিধাদি নির্ধারণ’ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সচিবালয়ে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে ইপিজেড শ্রম আইন অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে এ অনুমোদনের কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘বৃদ্ধির পর সিনিয়র জেলা জজের মূল বেতন (নির্ধারিত) হয়েছে ৭৮ হাজার টাকা। সরকারের সচিবরা এ হারে বেতন পাচ্ছেন। ২০০৯ সালের বেতন কাঠামো অনুযায়ী সিনিয়র জেলা জজরা ৪০ হাজার টাকা মূল বেতন পেতেন।’

‘সহকারী জজ হচ্ছে বিচারকদের এন্ট্রি (চাকরিতে প্রবেশ) পদ। এক্ষেত্রে বেতন ১৬ হাজার টাকা থাকলেও এখন তা হয়েছে ৩০ হাজার ৯৩৫ টাকা’ বলেন শফিউল আলম।

তিনি বলেন, ‘বিচারকদের নতুন বেতন গত বছরের ১ জুলাই থেকে কার্যকর হবে। তবে ভাতা ২০১৫ সালের ৩০ জুন যা পেতেন তাই পেতে থাকবেন।’

এ ছাড়া বৈঠকে ‘বৃক্ষ সংরক্ষণ আইন, ২০১৬’ এর খসড়ার নীতিগত ও ‘চা আইন, ২০১৬’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

নিউজ ডেস্ক || আপডেট: ০১:৩০ অপরাহ্ন, ২২ ফেব্রুয়ারি ২০১৬, সোমবার

এমআরআর