Home / জাতীয় / অর্থনীতি / ১শ’ টাকাতেই বিক্রি হচ্ছে পেঁয়াজ
১শ’ টাকাতেই বিক্রি হচ্ছে পেঁয়াজ

১শ’ টাকাতেই বিক্রি হচ্ছে পেঁয়াজ

শীতের সবজি বাজারে এলেও রাজধানীতে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের কাঁচাসবজি। এদিকে আগের দামেই বিক্রি হচ্ছে পেঁয়াজ। দেশি পেঁয়াজ প্রতি কেজি ৯০-১০০ টাকা। ভারতীয় পেঁয়াজও বিক্রি হচ্ছে ৮০-৮৫ টাকায়। যেখানে গত বছর এ সময়ে প্রতিকেজি পেঁয়াজের দাম ছিল ৩৫-৪০ টাকা।

বুধবার (৬ ডিসেম্বর) সরেজমিনে রাজধানীর মতিঝিল, মুগদা, খিলগাঁও মালিবাগ কাঁচাবাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

দাম বেশির কারণ জানতে চাইলে বরাবরের মত খুচরা ব্যবসায়ীদের একই অজুহাত। পাইকারি বাজারে দাম বেশির হওয়ায় খুচরায় মূল্য বেড়েছে। ক্রেতাদের অভিযোগ বাজার নিয়ন্ত্রণে সরকারের কোনো ব্যবস্থা না থাকায় ইচ্ছা মত মুনাফা লুটছেন ব্যবসায়ীরা।

দাম বাড়ার কারণ হিসেবে মুগদার পেঁয়াজ ব্যবসায়ী সালাম বলেন, দুই মাস আগেও ভারত থেকে প্রতিটন পেঁয়াজের আমদানি মূল্য ছিল আড়াইশ’ ডলারের মতো। দফায় দফায় বেড়ে তা গত সপ্তাহে ৮৫০ ডলার ছাড়িয়ে গেছে। পেঁয়াজের আমদানি মূল্য বেড়ে যাওয়ার কারণে দেশের বাজারেও আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে।

তিনি আরও বলেন, মজুদ পেঁয়াজ প্রায় শেষের পথে। নতুন পেঁয়াজও বাজারে আসতে দেরি হচ্ছে। কিছু দিন আগে টানা বৃষ্টি হয়েছে, এতেও অনেক ক্ষেত নষ্ট হয়েছে। ফলে বাজারে পেঁয়াজের সরবরাহ কমে গেছে। যে কারণে দাম বেড়েছে।

এদিকে প্রতিকেজি টমেটো বিক্রি হচ্ছে ১৩০-১৪০ টাকা আর কাঁচা টমেটো ৩০- ৪০ টাকা। গাজর ৫০ টাকা, লেবু প্রতি হালি প্রকার বেধে ২০-৩০ টাকা। প্রতিকেজি শসা বিক্রি হচ্ছে ৩৬-৪০ টাকা। আর নিত্য প্রয়োজনীয় পণ্য কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১২০-১৩০ টাকায়।

এছাড়াও প্রতিকেজি নতুন আলু ৩০-৪০ টাকা, পুরনো আলু ২২-২৫ টাকা, শিম ৪০-৬০ টাক, মুলা ২০-২৪ টাকা, শালগম ৩০-৪০ টাকা, ঢেঁড়স ৫৫-৬০ টাকা, বেগুন ৩০-৪০ টাকা। প্রতি পিস লাউয়ের দাম ৪০-৫০ টাকা, ফুলকপি, বাঁধাকপি আকার বেধে ২৫-৩৫ টাকা।

লাল শাক ও সবুজ শাক প্রতিআটি ৫-১০ টাকা, পুঁইশাক ২০-২৫ টাকা, মুলা শাক ৫ টাকা, পালন শাক ১০-১৫ টাকা আটি বিক্রি হচ্ছে।

মালিবাগ বাজারে সবজি কিনতে আসা আবির হোসেন বলেন, সব ধরনের সবজি সরবারহ রয়েছে। তারপরও দাম বেশি। নিজের ইচ্ছামত দাম বাড়ায় বিক্রেতারা। আর পণ্যের দাম একবার বেড়ে গেলে তা আর কমে না। বাজার নিয়ন্ত্রণে সরকারের কোনো ব্যবস্থা না থাকায় এ অবস্থা চলছে বলে জানান এ ভোক্তা।

হাজীপাড়া বৌ-বাজারে পেঁয়াজ কিনতে আসা আসমা বেগম বলেন, কয়েকদিন আগে এককেজি পেঁয়াজ কিনেছিলাম ৭০ টাকা দিয়ে। ওই সময় ব্যবসায়ীরা বলেছিলেন কিছুদিন পরে নতুন পেঁয়াজ বাজারে আসবে। তখন দাম আরও কমবে। কিন্তু এখন বাজারে এসে দেখি দাম উল্টো বেড়েছে। এখন এক কেজি পেঁয়াজ ৩০ টাকা বেশি দিয়ে ১০০ টাকায় কিনতে হয়েছে।

বার্তা কক্ষ
: আপডেট, বাংলাদেশ সময় ১১ : ৩০ এএম, ০৬ ডিসেম্বর ২০১৭, বুধবার
এইউ