রাজনীতি

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ছাড়ার ঘোষণা ইসলামী ঐক্যজোটের

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ছাড়ার ঘোষণা দিয়েছে ইসলামী ঐক্যজোট।

বৃহস্পতিবার (০৭ জানুয়ারি) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে ত্রি-বার্ষিক জাতীয় কনভেনশনে দলটির চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী জোট ছাড়ার ঘোষণা দেন।

জোট ছাড়ার কারণ হিসেবে এক প্রশ্নের জবাবে আবদুল লতিফ নেজামী বলেন, দলকে সময় দেওয়া ও গোছানোর জন্য আমরা জোট ছেড়ে বেরিয়ে এসেছি।

সরকারের কোনো চাপ ছিলো কিনা, প্রশ্নের জবাবে তিনি বলেন, জোট ছাড়ার পিছনে সরকারের কোনো চাপ ছিলো না। আমরা দলের প্রয়োজনেই জোট ছেড়েছি। বিএনপি’র বিরুদ্ধেও আমাদের কোনো অভিযোগ নেই।

২০ দলের সঙ্গে কোনো সম্পর্ক নেই ঘোষণা দিয়ে নেজামী বলেন, ইসলামী ঐক্যজোট আগামী নির্বাচনে প্রতিটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। ০৫ জানুয়ারির নির্বাচন সাংবিধানিক সিদ্ধ হলেও, নৈতিকতার মানদণ্ডে তা উন্নীত হয়নি।

অবিলম্বে সব দলের অংশগ্রহণে জাতীয় সংসদ নির্বাচনের দাবি জানান তিনি।

তিনি অভিযোগ করে বলেন, কতিপয় সংগঠন ও মাদ্রাসা ইসলামী শব্দ ব্যবহার করে ইসলামী রাজনৈতিক দল, সংগঠন ও মাদ্রাসার ভাবমূর্তি ক্ষুণ্ণ করছে। ইসলামী দল, সংগঠন, উলামায়ে কেরাম ও ইসলাম মনস্ক লোকদের নিয়ে বর্তমান পরিস্থিতিতে একটি ইসলামী শক্তি গড়ে তোলা জরুরি হয়ে পড়েছে।

কওমী মাদ্রাসা শিক্ষা সনদের স্বীকৃতি, আলিয়া মাদ্রাসা শিক্ষা সিলেবাসে ইসলামিয়্যাত ৬০ ও সাধারণ বিষয় ৪০, আলম ওলামাদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার, ধর্মীয় অনুভূতিতে আঘাতে সর্বোচ্চ শাস্তির বিধান রেখে আইন পাসসহ ছয় দফা দাবি জানান নেজামী।

দলের ভাইস চেয়ারম্যান মাওলানা জসিম উদ্দীন বলেন, বিএনপি হলো, পরের মাথায় পরের কাঁঠাল ভেঙে খাওয়া। ২০০১ সালে ক্ষমতায় গিয়ে তারা আমাদের কোনো সুবিধা দেননি।

জামায়াত ইসলামী, জাতীয় পার্টি বা আওয়ামী লীগের সঙ্গে জোট করার কোনো সম্ভাবনা নেই। ইসলামী সব দলকে নিয়ে আন্দোলন করার কথাও জানান তিনি।

দলের ভাইস চেয়ারম্যান ও মুফতি আমিনীর ছেলে মাওলানা আবুল হাছানাত আমিনী বলেন, এক লাখ না তিন লাখ শহীদ, তা আমাদের জানার দরকার নেই। আমরা চাই দেশকে এগিয়ে নিতে।

তিনি বলেন, আগামী নির্বাচনে আমরা ৩শ আসনে প্রার্থী দেব ও আমরা জয়ী হব। আলেম-ওলামাদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার না হলে এক কোটি জনতা নিয়ে সমাবেশ করা হবে।

ত্রি-বার্ষিক সম্মেলনে দলের মহাসচিব মাওলানা মুফতি ফয়েজ উল্লাহ আগামী তিন বছরের জন্য ১০১ সদস্য বিশিষ্ট জাতীয় নির্বাহী কমিটি ঘোষণা করেন।

দলের প্রধান উপদেষ্টা হিসেবে হেফাজত ইসলামের আমীর আল্লামা শাহ আহমেদ শফি, দলের চেয়ারম্যান হিসেবে মাওলানা আবদুল লতিফ নেজামী ও মহাসচিব হিসেবে নিজের নাম ঘোষণা করেন।

কনভেনশনে দলের ভাইস চেয়ারম্যান মাওলানা আবদুর রশিদ মজুমদার, চট্টগ্রাম সভাপতি ও হেফাজতের নায়েবে আমীর শাহ মহিবুল্লাহ, সাংগঠনিক সম্পাদক মুফতি সাখাওয়াত হোসেন, সাবেক মহাসচিব মুফতি মো. ওয়াক্কাস, সহকারী মহাসচিব মাওলানা শেখ লোকমান হোসেন, মাওলানা অধ্যাপক এহতেশাম সারোয়ার প্রমুখ বক্তব্য রাখেন।

নিউজ ডেস্ক || আপডেট: ০৫:১২ পিএম, ০৭ জানুয়ারি ২০১৬, বৃহস্পতিবার

এমআরআর  

 

Share