Home / জাতীয় / বিএনপির নতুন নেতৃত্বের টপ লিস্টে সংগ্রামীরা

বিএনপির নতুন নেতৃত্বের টপ লিস্টে সংগ্রামীরা

‎Saturday, ‎May ‎23, ‎2015  09:45:24 PM

নিউজ ডেস্ক, চাঁদপুর টাইমস :

তৃণমূলে গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা রয়েছে এমনদের নিয়ে দল পুনর্গঠন করতে চায় বিএনপি। এক্ষেত্রে দলের প্রতি আনুগত্যশীলরা বেশি অগ্রাধিকার পাবেন। বিশেষ করে দলকর্তৃক ঘোষিত কর্মসূচিতে সক্রিয়তার সঙ্গে অংশ নেয়া নেতাকর্মীরা থাকবেন টপ লিস্টে। পাশাপাশি যোগ্য, মেধাবী, ত্যাগী ও তরুণরা পাবেন গুরুত্বপূর্ণ দায়িত্ব। বিএনপির একাধিক দায়িত্বশীল নেতাদের সঙ্গে আলাপকালে এমনটাই আভাস পাওয়া গেছে।

জানা গেছে, দলের ‘চেইন অব কমান্ড’ ফিরিয়ে আনা এবং সাংগঠনিকভিত্তিকে আরো শক্তিশালী করতেই দল পুনর্গঠনে এ উদ্যোগ নেয়া হয়েছে। বিগত দিনের চাইতে এবার নেতৃত্ব নির্বাচনের ক্ষেত্রে অনেকটাই ভিন্নতা আসতে পারে।

জানা গেছে, কোনো ব্যক্তি বিশেষের চাওয়া-পাওয়াকে প্রাধান্য দেবে না দলটির হাইকমান্ড।

এব্যাপারে দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে ঐক্যেমতে পৌঁছেছেন দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান।

দলটি নীতিনির্ধারকরা মনে করছেন, সরকারের বিরুদ্ধে চলমান আন্দোলন চাঙা রাখতে হলে আগামীতে কেন্দ্র থেকে শুরু করে তৃণমূল পর্যন্ত নেতৃত্ব নির্বাচনে সতর্ক থাকতে হবে।

এব্যাপারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান বলেন, ইতিমধ্যে দলের পুনর্গঠন প্রক্রিয়া শুরু হয়েছে। শিগগিরই তা বড় পরিসরে দেখতে পাবেন।

তিনি বলেন, জিয়াউর রহমানের চেতনায় সামনের দিনে চ্যালেঞ্জ নিতে পারে এমনদেরই দায়িত্ব দেয়া হবে। তিনি আরো জানান, এবার কোনো ব্যক্তির পছন্দের কমিটি হবে না। এমনকি ‘পকেট কমিটি’ গঠন করার কোনো সুযোগ নেই। তিনি বিশ্বাস করেন খালেদা জিয়া দল পুনর্গঠন প্রক্রিয়ার কাজে শেষ পর্যন্ত নিজের পর্যবেক্ষণ অব্যাহত রাখবেন। আর এতে আগামী দিনে দলের সঠিক নেতৃত্ব বের করতে খুব একটা সমস্যা হবে না।

দলের পুনর্গঠন প্রসঙ্গে জানতে চাইলে দলটির যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহান বলেন, বিগত দিনের আন্দোলন-সংগ্রামে রাজপথে শরীক হওয়া এবং দলের আদর্শের প্রতি অঙ্গীকারবদ্ধ সেই সব ত্যাগী নেতাদের অগ্রাধিকার দেয়া হবে। এবার নেতৃত্ব নির্বাচনে চমক দেখা যাবে বলেও উল্লেখ করেন তিনি।

দলীয় সূত্রে জানা গেছে, সম্প্রতি বেগম খালেদা জিয়া দলের জাতীয় নির্বাহী কমিটিতে (ঢাকা বিভাগ) সাংগঠনিক সম্পাদক হিসেবে এডভোকেট আবদুস সালাম আজাদ এবং সহ-দফতর সম্পাদক হিসেবে তাইফুল ইসলাম টিপুকে মনোনীত করার সিদ্ধান্তকে দলের অধিকাংশ নেতাই স্বাগত জানিয়েছে। তাদের প্রত্যাশা দলের চেয়ারপারসন কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত নেতাকর্মীদের সার্বিক দিক বিবেচনায় নিয়ে দল পুনর্গঠন করেন। আর এ প্রক্রিয়া অব্যাহত থাকলে তৃণমূলের পাশাপাশি উপকৃত হবে কেন্দ্রও।

এদিকে দলটির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান বলেন, খালেদা জিয়াকে কেউ কোনোভাবে প্রভাবিত করবেন তা ভাবাটাই অবান্তর। দলে যাদেরকে বিভিন্ন পদে দায়িত্ব দেয়া হয়, তা দলের গঠনতন্ত্র অনুসারেই হয়। এতে কোনো ব্যক্তিবিশেষের পছন্দ-অপছন্দ ও ইচ্ছাকে প্রাধান্য দেয়া হয় না। ভবিষ্যতেও হবে না।

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫

 

নিয়মিত ফেসবুকে নিউজ পেতে লাইক দিন : www.facebook.com/chandpurtimesonline/likes

চাঁদপুর টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।