Home / বিনোদন / বাবার কাছে মম’র খোলা চিঠি
Mom

বাবার কাছে মম’র খোলা চিঠি

প্রতিকূল পরিস্থিতি বা কঠিন সংগ্রামের মধ্যে দিয়ে যেতে হয় অনেক নারীকে। সেই সব নারীদের গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘খোলা চিঠি’। মতিয়া বানু শুকুর রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন জাকিয়া বারী মম, মনিরা মিঠু, মাসুম বাসার প্রমুখ।

নাটকটিতে দেখা যাবে একজন লেখিকা তার বাবাকে খোলা চিঠি লিখেছে। তার চিঠিতে লেখা আছে, বাবা, কত বছর পরে তোমার সাথে কথা বলছি। মনে হচ্ছে তুমি আমার পাশেই বসে আছো। সেই ছোট্ট বেলার মতো করে বলছো। আমার কটকটি বুড়িটা একদিন বড়ো গল্পকার হবে। ওর গল্প লোকে মুগ্ধ হয়ে শুনবে। তোমার সেই চাওয়া পূরণ করতেই হয়তো আজ আমি জনপ্রিয় ছোট গল্পের লেখিকা জয়িতা আহমেদ জয়া। মাঝখানে তোমার আহমেদ নামটা ব্যবহার করতে সাহস পাইনি বা ইচ্ছে করেই মুছে ফেলেছি। কিন্তু মন থেকে মুছতে পারিনি, তোমার সেই মৌন চেহারা।

তাই আজ হাজার প্রশ্ন নিয়ে লিখছি এই চিঠি তোমাকে। আমার সেই ১৮ বছর বয়সে গণধর্ষণের শিকার হয়ে হাসপাতালে মৃতপ্রায় মেয়েটি একদৃষ্টিতে দরজার দিকে তাকিয়ে বাবাকে খুঁজেছে, দেখতে পায়নি তার বাবার চেহারা। তুমি হাসপাতালে আসনি আমাকে দেখতে। কেন? ভয়ে, লজ্জায় নাকি অপমানে!

যখন বাড়ির সবাই (দাদা দাদী) আমাকে লুকিয়ে রাখার জন্য ব্যস্ত। মা গিয়ে মামলা করেছে বলে মাকে তোমাদের বাড়ী থেকে বেরিয়ে যেতে বলা হয়েছিল। তুমি ঘরের ভেতরে ছিলে, সামনে আসোনি। কী ছিল তোমার চেহারায়? লজ্জা, ঘৃণা নাকি মেয়ে জন্ম দেয়ার আত্মগ্লানি?

স্থানীয় পত্রিকা আমার ছবি ছেপে নিউজ করে তোমাদের পুরো পরিবারের মান ডুবিয়েছিল সেটাও হলো মায়ের দোষ। মা আর আমাকে চলে আসতে হয়েছিল ওই বাড়ি থেকে। আর কোনদিন মুখ না দেখানোর অঙ্গিকার করেছিল আমার মা। তুমি কোথায় ছিলে বাবা? এই মাকে তুমি ভালোবেসে বিয়ে করেছিলে। সেদিন তার কাছ থেকেও পালিয়ে বেড়িয়েছিলে! কেন? দায়িত্ব নেওয়ার ভয়ে, নাকি হেরে যাওয়ার ভয়ে?

এমনি গল্প নিয়ে এগিয়ে যায় নাটকটি। নাটক ‘খোলা চিঠি’ প্রচারিত হবে আরটিভিতে, ৯ মার্চ রাত ৮টা ১০ মিনিটে।

নিউজ ডেস্ক
আপডেট, বাংলাদেশ সময় ১:০৫ পিএম, ৭ মার্চ ২০১৮, বুধবার
ডিএইচ