চাঁদপুর

চাঁদপুর পৌর মেয়রের ১৫তম ও শেষ বাজেট ঘোষণা

মহামারি করোনাভাইরাস পরিস্থিতিতে অনানুষ্ঠানিক ভাবে চাঁদপুর পৌরসভার ৭৫ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। পৌরসভার মেয়র আলহাজ্ব নাসির উদ্দিন আহমেদ টানা দ্বিতীয় মেয়াদে মেয়র নির্বাচিত হওয়ার পর এটির তার মেয়র জীবনের ১৫তম বাজেট এবং বর্তমান পৌর পরিষদের শেষ বাজেট। চলমান মহামারির এই সময়ে একটি ভিন্ন ধরনের বাজেট তৈরি করেছে চাঁদপুর পৌরসভা। করোনার প্রভাবে বিভিন্ন খাতে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা পুনরুদ্ধারের কৌশল বিবেচনায় মূলত ২০২০-২১ অর্থবছরের বাজেট প্রস্তুত করেছে পৌরসভা।

২০২০-২০২১ অর্থবছরের জন্যে ৭৪ কোটি ৯১ লাখ ১১ হাজার ৩শ’ ৪৭ টাকার বাজেট ঘোষণা করা হয় বলে পৌরসভার সচিব আবুল কালাম ভূঁইয়া ও হিসাবরক্ষণ কর্মকর্তা সৈয়দ মোঃ মুশিউর রহমান এ তথ্য জানিয়েছেন। যা গত অর্থবছরের চেয়ে ১৬ কোটি ৭৩ লাখ ১২ হাজার ৮৮৫ টাকা কম।

কর্মকর্তারা জানান, বৈশ্বিক মহামারি কোভিড-১৯-এর কারণে স্বাস্থ্যবিধি অনুুযায়ী গেলো জুন মাসে পৌরসভার নতুন অর্থবছরের বাজেট আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি। অন্যান্য বছর বাজেট আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হতো। তবে গতানুগতিক কাজ হিসেবে সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ২০২০-২০২১ অর্থবছরের জন্যে বাজেট প্রণয়ন করা হয়েছে। নতুন অর্থবছরের বাজেট ও উন্নয়নের ১৪ বছর ম্যাগাজিন আকারে প্রকাশ করা হয়।

বাজেটের মধ্যে রাজস্ব আয় অর্থাৎ পৌরসভার নিজস্ব আয় থেকে বাজেট ধরা হয়েছে ৩৩ কোটি ৮২ লাখ ৬৫ হাজার ৪শ’ ৫২ টাকা। উন্নয়ন বাজেট ধরা হয়েছে ৪২ কোটি ৯৫ লাখ ৪ হাজার ৭শ’ ৪ টাকা। উভয় খাতসহ মোট বাজেট হচ্ছে ৭৪ কোটি ৯১ লাখ ১১ হাজার ৩শ’ ৪৭ টাকা।

আরও পড়ুন- দেড়শ’ টাকার তালা সাড়ে ৫ হাজার ৬শ’ টাকার বালতি ৯ হাজার টাকা

বাজেটে আয় ও ব্যয় সমান ধরা হয়েছে। রাজস্ব আয়ের উল্লেখযোগ্য খাতসমূহ হচ্ছে : হোল্ডিং ট্যাঙ্, গৃহ, লাইটিং, কনজারভেন্সি, পানি কর, চলতি, বকেয়া ও সারচার্জ বাবদ ৪ কোটি ৯৯ লাখ ৯৬ হাজার ৭শ’ ৯৬ টাকা, স্থাবর-অস্থাবর সম্পত্তি হস্তান্তর কর, ইমারত নির্মাণ, পেশা ব্যবসা ও বিজ্ঞাপন, জন্মনিবন্ধন, সিনেমা-থিয়েটার, অডিও-ভিডিও, যানবাহন ও পশু জবাই, দাতব্য চিকিৎসালয় ও লাইসেন্স বাবদ ৯ কোটি ৫৭ লাখ ৫৮ হাজার ৭শ’ ৩১ টাকা, পৌর মার্কেট সেলামি, দোকান ভাড়া ও পৌর সম্পত্তি ভাড়া (ভূমি ইজারা) বাবদ ৮ কোটি ৫ লাখ টাকা, নগর শুল্ক, কর্মচারীদের বেতন-ভাতাদি ও ক্ষতিপূরণমূলক মঞ্জুরি বাবদ ১০ লক্ষ টাকা। এছাড়া পানি সরবরাহ খাতে আয় ধরা হয়েছে ৫ কোটি ২ লাখ টাকা। রাজস্ব খাতে উল্লেখযোগ্য ব্যয় হচ্ছে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতাদিসহ আনুতোষিক।

প্রসঙ্গত, চাঁদপুর পৌরসভার বিগত ২০১৯-২০ অর্থবছরের ৯১ কোটি ৬৪ লাখ ২৪ হাজার ২৩২ টাকার বাজেট ঘোষণা করা হয়। এবার ২০২০-২০২১ অর্থবছরের জন্যে বাজেট ঘোষণা হয় ৭৪ কোটি ৯১ লাখ ১১ হাজার ৩শ’ ৪৭ টাকা। গত বছরের তুলনায় এ বছর ১৬ কোটি ৭৩ লাখ ১২ হাজার ৮৮৫ টাকা কম বাজেট ধরা হয়েছে।
প্রতিবেদক : আশিক বিন রহিম, ২৪ সেপ্টেম্বর ২০২০

Share