বাজারে ইলিশের দাম সামান্য কম

ইলিশের ভরা মৌসুম থাকবে আগস্ট ও সেপ্টেম্বর মাসজুড়ে। মৌসুমের শুরু থেকেই বাজারে সরবরাহ বেড়েছে ইলিশের। ফলে দাম আগের তুলনায় সামান্য কম। যদিও এই দাম পুরোপুরি স্বস্তিদায়ক নয় স্বল্প আয়ের মানুষের জন্য।

শুক্রবার (২৩ আগস্ট) ঢাকার কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, যেটুকু কমেছে ইলিশের দাম তাতেই খুশি অনেক ক্রেতা। বিক্রিও বেড়েছে বলছেন, বিক্রেতারা।

এদিকে, ইলিশের দামের প্রভাবে অন্যান্য মাছের দামও কিছুটা কমেছে।

রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে, এক-দেড় কেজির যে আকারের ইলিশ আগে ১৫০০ থেকে ১৮০০ টাকায় বিক্রি হয়েছিল এখন সেগুলো ১২০০ থেকে ১৬০০ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে বাজারভেদে দামের ভিন্নতাও রয়েছে।

কয়েকদিন আগে ৮০০ থেকে ৯০০ গ্রামের ইলিশের দাম ছিল ১৪০০-১৫০০ টাকা, যা এখন প্রায় ২০০ টাকা কমে ১২০০-১৩০০ টাকার মধ্যে এসেছে। তবে একই সাইজের আবার নদীর ইলিশের দাম বেশি। কারণ সাগরের ইলিশের সরবরাহ বাড়লেও নদীর মাছ কমেছে।

আগে ৭০০-৮০০ টাকার নিচে ছোট সাইজের (২০০-৪০০ গ্রাম) ইলিশ পাওয়া যেত না। এখন বাজারে ৫০০-৬০০ টাকা কেজিতে ছোট ইলিশ মিলছে।

রামপুরা বাজারে আবার ইলিশের দাম কাওরান বাজার থেকে ৫০-১০০ টাকা কেজিপ্রতি বেশি। তবে এখানেও তুলনামূলকভাবে একই হারে দাম কমেছে জানিয়ে বিক্রেতা আমিনুল ইসলাম বলেন, ২-৩ দিনের ব্যবধানে প্রতি কেজি ইলিশের দাম প্রায় ২০০ টাকা কমেছে।

তিনি বলেন, আসলে সরবরাহ বাড়ার কারণে দাম কমেছে। আর সেই তুলনায় ক্রেতা কম। মাসের শেষ দিক, আবার অন্যান্য অনেক কারণে অনেকের হাতে টাকা নেই।

মালিবাগ বাজারে ২ কেজি ওজনের বড় ইলিশ ২০০০ হাজার টাকা দাম হাঁকচ্ছেন বিক্রেতা আলম। তিনি বলেন, এখন বাজারে ইলিশের চড়া দাম নিয়ে হা-হুঁতাশ নেই। দামের উত্তাপ খানিকটা কমেছে। সরবরাহ ঠিক থাকলে আরও কমবে।

তিনি বলেন, তারপরও অনেকে দাম নিয়ে খুশি নয়। তারা আরও দাম কমবে, সে আশায় অপেক্ষা করছেন। খুচরা বাজারে এ মাছের দাম আগের সপ্তাহের চেয়ে দুই থেকে তিনশ টাকা কমেছে।

তারপরও এখন ভরা মৌসুমেও পর্যাপ্ত ইলিশ ধরা না পড়ার কথা বলছেন কিছু ব্যবসায়ী। সরবরাহ অন্যান্য বছর আরও বেশি ছিল বলে জানান তারা। মাঝে কয়েক বছর ইলিশের দাম আরও নিচে নেমেছিল।

ক্রেতারা বলছেন, ইলিশের সরবরাহ গত সপ্তাহের চেয়ে কিছুটা বেড়েছে। এতে খুচরা বাজারে কিছুটা কমলেও দাম পুরোপুরি স্বাভাবিক হয়নি। ইলিশের সরবরাহ আরও বেশি হলে দামে স্বস্তি ফিরবে বলে মনে করেন তারা।

আবু সাইদ নামের এক ক্রেতা বলেন, দাম কমেছে আগের চেয়ে, তবে আরও কমা দরকার যাতে সবাই কিনতে পারে। এক কেজি মাছ হাজার টাকার মধ্যে হওয়া উচিত।

তিনি বলেন, এবার ভারতে মাছ রপ্তানি হবে না শুনেছি টিভিতে। যে কারণে দাম কমার অপেক্ষায় আছে সকলে। কিন্তু তাদের প্রত্যাশা এখনও পূরণ হয়নি।

ইলিশের দাম কমলেও বাজারে সবজি ও অন্যান্য পণ্যের দাম অপরিবর্তিত রয়েছে। আর কেজিপ্রতি ১০ টাকা বেড়ে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৮০ টাকা দরে।

চাঁদপুর টাইমস ডেস্ক/ ২৩ আগস্ট ২০২৪

Share