চাঁদপুরের ইলিশ আমদানির আগ্রহ প্রকাশ করেছে থাইল্যান্ড

চাঁদপুরের ইলিশ আমদানির আগ্রহ প্রকাশ করেছে প্রতিবেশী দেশ থাইল্যান্ড। থাইল্যান্ডের রাষ্ট্রদূত পানপিমন সুয়ান্নাপংসে বুধবার সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হকের সঙ্গে দেখা করে এই আগ্রহ ব্যক্ত করেন।

এ সময় মন্ত্রী সম্ভাব্যতা যাচাই করে দেশটিতে ইলিশ রফতানিতে সম্মতি প্রকাশ করেছেন বলে মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

মৎস্যমন্ত্রী এ সময় রেকর্ড পরিমাণ ইলিশ উৎপাদনসহ মৎস্য খাতের অবস্থা রাষ্ট্রদূতের কাছে তুলে ধরেন এবং থাইল্যান্ডের সহায়তা কামনা করেন।

চাঁদপুর মাছঘাটের একটি আড়তে স্তুপকৃত বরফ দেয়া ইলিশ। ছবি- চাঁদপুর টাইমস

থাই রাষ্ট্রদূত মন্ত্রীকে থাইল্যান্ড সফরের আমন্ত্রণ জানান এবং সে দেশের মৎস্য ও প্রাণিসম্পদখাতসমূহ পরিদর্শনের অনুরোধ জানিয়ে বলেন, পরিদর্শনের মাধ্যমে থাইল্যান্ড থেকে বাংলাদেশের কিছু গ্রহণ করার থাকলে বাংলাদেশ তা গ্রহণ করবে। তেমনি থাইল্যান্ডও এসব খাতে বাংলাদেশ থেকে প্রয়োজনীয় যা কিছু গ্রহণ করতে আগ্রহী তাও গ্রহণ করবে বলে রাষ্ট্রদূত উল্লেখ করেন।

থাইল্যান্ড সব সময় বাংলাদেশের পাশে থাকবে বলে থাই রাষ্ট্রদূত মন্ত্রীকে আশ্বস্ত করেন।

বাংলাদেশের ইলিশের বেশ চাহিদা রয়েছে ভারতের পশ্মিমবঙ্গে। এছাড়া ইউরোপ ও আমেরিকার যেখানে বাঙালিরা রয়েছেন, সেসব দেশেও ইলিশের চাহিদা রয়েছে।

ইতোমধ্যে চাঁদপুরের ইলিশ ঐতিহ্য সংরক্ষণে ‘সিটি অব হিলশা’ বাংলা সংস্করণে ‘ইলিশের বাড়ি চাঁদপুর’ চাঁদপুরকে ব্যান্ডিং জেলা হিসেবে অনুমোদন দিয়েছে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়।

আরেকটি প্রতিবেদন পড়ুন….‘চাঁদপুর সিটি অব হিলশা’ বাংলা সংস্করণে ‘ইলিশের বাড়ি চাঁদপুর’

।। আপডটে, বাংলাদশে সময় ৭:১৮ পিএম, ৫ অক্টোবর ২০১৬, বুধবার
এইউ

Share