Home / আন্তর্জাতিক / বাংলাদেশ ইসলামিক উন্নয়ন ব্যাংক এর পরিচালক নির্বাচিত
ইসলামিক

বাংলাদেশ ইসলামিক উন্নয়ন ব্যাংক এর পরিচালক নির্বাচিত

ইসলামি উন্নয়ন ব্যংক (আইএসডিবি) এর চলতি বছরের বার্ষিক সভায় বাংলাদেশ ব্যাংকটির কার্যনির্বাহী পরিচালকদের একজন হিসেবে নির্বাচিত হয়েছে। এই পদে বাংলাদেশ ২০২৪ সাল থেকে তিন বছরের জন্য দায়িত্ব পালন করবে। আইএসডিবির বার্ষিক সভায় বাংলাদেশ অর্থনৈতিক সর্ম্পক বিভাগের সচিব শরিফা খান ও অন্যান্য কর্মকর্তাগন যোগ দেন।

এই বছরের সভার প্রতিপাদ্য বিষয় ছিল “Partnerships to Fend off Crises”। বাংলাদেশ প্রতিনিধি দল নমনীয় ঋণ, প্রযুক্তিগত সহায়তা এবং দক্ষতা বিকাশের মাধ্যমে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা উন্নয়ন করে আইএসডিবি তার সদস্য দেশগুলির এই সময়কালীন ভৌগোলিক-রাজনৈতিক সঙ্কটের সমাধান করতে পারে মর্মে মতামত ব্যক্ত করে।

এছাড়াও, বার্ষিক সভার সময় আইএসডিবি গ্রুপের অংগসংগঠন আন্তর্জাতিক ইসলামী ট্রেড ফাইন্যান্স কর্পোরেশন (আইটিএফসি) এর পক্ষ থেকে বাংলাদেশকে “Largest Financing Partner” পুরষ্কার দেওয়া হয়েছে। আইটিএফসির নিকট থেকে নিয়মিত ঋণ গ্রহণ এবং সময়মতো ঋণ পরিশোধের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার প্রদান করা হয়। এছাড়া আইএসডিবি বোর্ড আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক বাস্তবায়িতব্য Rural and Peri-Urban Housing Finance project শীর্ষক প্রকল্পের জন্য ২৭০ মিলিয়ন ইউরো ঋণ অনুমোদন করেছে।

এ সময়ে বাংলাদেশ প্রতিনিধিদল বার্ষিক সভার বিভিন্ন সেশনে উপস্থিত হয় এবং আইএসডিবি এবং অন্যান্য সদস্যদেশের উচ্চ পর্যায়ে বেশ কিছু দ্বিপাক্ষিক সভা করে। তন্মধ্যে অন্যতম হচ্ছে- H.E. Dr. Muhammad Sulaiman Al Jasser, President of IsDB, and H.E. Dr. Ghassan Al-Baba, General Secretary of IsDB Group, CEO, ITFC & Acting CEO, ICD, Her Excellency Mariyam Manarath Muneer, Deputy Minister Ministry of Finance, Republic of Maldives.

১১ মে সৌদি আরবের জেদ্দায় ইসলামি উন্নয়ন ব্যংকের সভায় বাংলাদেশ কার্যনির্বাহী পরিচালক পদে নির্বাচিত হয় এবং একইসাথে আইটিএফসির (আন্তর্জাতিক ইসলামী ট্রেড ফাইন্যান্স কর্পোরেশন) “Largest Financing Partner” পুরস্কারের সম্মান লাভ করে।

প্রতিবেদক: সাগর চৌধুরী, ১৩ মে ২০২৩