বাংলাদেশের সাথে সাংস্কৃতিক সম্পর্ক দৃঢ় করতে চায় সৌদি আরব

বাংলাদেশের সাথে সাংস্কৃতিক ক্ষেত্রে দৃঢ় যোগাযোগ ও সহযোগিতা বৃদ্ধির আগ্রহ প্রকাশ করেছে সৌদি আরব। সৌদি সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রী রাকান বিন ইব্রাহীম আল তওক এ আগ্রহ প্রকাশ করেন।

সাংস্কৃতিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে এসময় দুদেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়েও একমত প্রকাশ করেন মন্ত্রী। রিয়াদের ঐতিহ্যবাহী রাজধানী দিরিয়ায় অবস্থিত সাংস্কৃতিক মন্ত্রনালয়ের অফিসে ২ অক্টোবর সোমবার বিকেলে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম(বার) এর সাথে বৈঠককালে এ আগ্রহ প্রকাশ করেন সৌদি সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রী। এ সময় মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপমন্ত্রী প্রকৌশলী ফাহাদ বিন আবদুল রহমান আল কানান উপস্থিত ছিলেন। 

রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সৌদি আরবের বিভিন্ন আন্তর্জাতিক বইমেলা, রেড সি ফিল্ম ফেস্টিভ্যালসহ অন্যান্য আন্তর্জাতিক মেলাসমূহে বাংলাদেশের অংশগ্রহণের বিষয়ে আগ্রহ প্রকাশ করলে সৌদি সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রী আগামী দিনে এ সকল মেলায় আমন্ত্রণের আশ্বাস প্রদান করেন। রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের মুসলিম জনগণের সাথে সৌদি আরবের ইসলামি সংস্কৃতির অনেক মিল রয়েছে। প্রতি বছর বিপুল সংখ্যক বাংলাদেশী নাগরিক হজ ও ওমরা করতে সৌদি আরব ভ্রমণ করে। এ সময় তাঁরা সৌদি আরবের বিভিন্ন ঐতিহাসিক স্থাপনাও পরিদর্শন করে। রাষ্ট্রদূত দুদেশের জনগণের মধ্যে সংস্কৃতি বিনিময়ের জন্য বিভিন্ন সাংস্কৃতিক দলের সফর বৃদ্ধি ও সহযোগিতা বৃদ্ধির জন্য একটি কোপারেশন ফ্রেমওয়ার্ক করার প্রস্তাব দিলে সৌদি সহকারী মন্ত্রী একমত প্রকাশ করেন। সৌদি আরবে বসবাসরত ২৮ লক্ষ বাংলাদেশীর কথা উল্লেখ করে এখানে বসবাসরত বিভিন্ন দেশের নাগরিকদের জন্যও নানা রকম সাংস্কৃতিক কর্মকান্ড পরিচালনা করা হয় বলে জানান সৌদি মন্ত্রী। 

রাষ্ট্রদূত বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিভিন্ন ইসলামি কবিতা, গান, হামদ, নাথ আরবীতে অনুবাদের প্রস্তাব দিলে তা সৌদি সাংস্কৃতিক মন্ত্রণালয়ের অনুবাদ কমিশন করতে পারে বলে সহকারী মন্ত্রী রাকান বিন ইব্রাহীম উল্লেখ করেন। এছাড়া সৌদি আরবের সাহিত্যিকদের সাহিত্যকর্ম ও বাংলায় অনুবাদ হতে পারে বলে তিনি জানান যা দুদেশের মানুষের মধ্যে নিবিড় যোগাযোগ স্থাপন করতে সহায়ক হবে বলে উল্লেখ করেন। 

রাষ্ট্রদূত সৌদি আরবের ভিশন ২০৩০ এর অংশ হিসেবে রিয়াদ সিজনসহ অন্যান্য উল্লেখযোগ্য সাংস্কৃতিক  অনুষ্ঠান আয়োজনের জন্য সৌদি ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের ভিশনারী নেতৃত্বের প্রশংসা করেন। সৌদি পর্যটন, স্পোর্টস, এন্টারটেইনমেন্ট ও কালচারকে একত্রে তুলে ধরার জন্য সৌদি নেতৃত্বের প্রশংসা করেন রাষ্ট্রদূত। তিনি বলেন, এ সকল আয়োজন ইতিমধ্যে ব্যপক সুনাম কুড়িয়েছে ও সৌদি আরবের ভাবমূর্তি বৃদ্ধি করেছে। 

রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী আগামী বছর নানা আয়োজনে সৌদি আরবের শিক্ষার্থীদের নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সহযোগিতা চাইলে সহকারী মন্ত্রী সকল সহযোগিতার আশ্বাস দেন। রাষ্ট্রদূত বাংলাদেশের সংস্কৃতির সাথে পরিচিত হওয়ার জন্য সৌদি সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রী রাকান বিন ইব্রাহীম আল তওককে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে তিনি তা সাদরে গ্রহণ করেন। তিনি সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আগ্রহ ব্যক্ত করেন। 

সভায় দূতাবাসের কাউন্সেলর মোঃ হুমায়ূন কবীর ও প্রথম সচিব মোহাম্মদ ফখরুল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রতিবেদক: সাগর চৌধুরী,২ অক্টোবর ২০২৩

Share