Home / জাতীয় / বাংলাদেশি ও পাকিস্তানি হিন্দুদের ‘সহজ শর্তে’ নাগরিকত্ব

বাংলাদেশি ও পাকিস্তানি হিন্দুদের ‘সহজ শর্তে’ নাগরিকত্ব

ভারতে সহজ শর্তে নাগরিকত্ব পাবে পাকিস্তান ও বাংলাদেশের হিন্দুরা। ধর্মীয় সংখ্যালঘু হওয়ার কারণে নানাবিধ ঝামেলা ও আক্রমণের শিকার হয়ে থাকে এ দু’দেশের হিন্দু সম্প্রদায়।

ইতোমধ্যেই পাকিস্তান ও বাংলাদেশ থেকে অনেক হিন্দু পরিবার ভারতে আশ্রয় নিলেও তারা আইনগতভাবে ভারতের নাগরিক নয়- এ বিষয়টিকে আইনগত করতে এবং প্রতিবেশি দেশের হিন্দুদের নিরাপত্তা দেওয়ার জন্য বিজেপি সরকার পদক্ষেপ নিচ্ছে বলে জানা যায়।

ভারতের ১৯৫৫ সালের নাগরিক আইনেও শরণার্থীদের ভারতে চিরস্থায়ীভাবে থেকে যাওয়া ও নাগরিকত্বের আবেদনের ভিত্তিতে নাগরিকত্ব দেওয়ার বিধান রয়েছে। বিজেপি সরকার সেই আইনেই পাশ্ববর্তী দেশের হিন্দু জনগোষ্ঠীর নাগরিকত্ব দেওয়ার বিধান চালু করতে যাচ্ছে।

ভারতের নাগরিকত্ব আইন সহজ হলে পাকিস্তান ও বাংলাদেশ থেকে যাওয়া প্রায় ২ লাখের বেশি হিন্দু জনগোষ্ঠী ভারতের নাগরিকত্বের সুবিধা পাবে। দেশ ছেড়ে ভারতে আশ্রয় নেওয়া নাগরিক অনেক সুবিধা থেকে বঞ্চিত এবং সেখানকার জনগণও তাদের দ্বিতীয় সারির নাগরিক হিসাবে বিবেচনা করে অধিকাংশরাই অভিযোগ করে।

ভারতের বর্তমান মোদী সরকার পাশ্ববর্তী দেশে হিন্দু জনগোষ্ঠীর ওপর নির্যাতন বন্ধে এ পদক্ষেপ নিচ্ছে বলে জানানো হয়। ২০১৪ সালে লোকসভায় বিজেপি সরকার তাদের নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী পাশ্ববর্তী দেশের নির্যাতিত হিন্দু নাগরিকদের ভারতের নাগরিকত্ব পাওয়ার বিষয়টি উত্থাপন করে।

সে প্রস্তাবের বিষয়ে বিজেপি সরকার এখন চূড়ান্ত রূপে কাজও শুরু করেছে। ইতোমধ্যে দীর্ঘমেয়াদী ভিসাধারীদের রেসন কার্ড, ড্রাইভিং লাইসেন্স দেওয়া হচ্ছে। (সূত্রঃ টাইমস অব ইন্ডিয়া)

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০৮:০০ এএম, ৪ জুন ২০১৬, শনিবার
ডিএইচ