বন্যায় মৃত্যু বেড়ে ৬৭

দেশের চলমান বন্যায় এখন পর্যন্ত ১৮ শিশুসহ ৬৭ জনের মৃত্যু হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছেন ৫১ লাখের বেশি মানুষ। ২ সেপ্টেম্বর সোমবার বিকেলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

নিহতদের মধ্যে পুরুষ ৪২ জন, নারী সাতজন এবং শিশু ১৮ জন। জেলাভিত্তিক মৃত্যু কুমিল্লায় ১৭ জন, ফেনীতে ২৬ জন, চট্টগ্রামে ছয়জন, নোয়াখালীতে ১১ জন, ব্রাহ্মণবাড়ীয়ায় একজন, লক্ষ্মীপুর একজন, কক্সবাজারে তিনজন, মৌলভীবাজারে একজন এবং খাগড়াছড়ির একজন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বন্যা আক্রান্ত জেলাগুলোর মধ্যে বর্তমানে চট্টগ্রাম, খাগড়াছড়ি, হবিগঞ্জ, সিলেট, ব্রাহ্মণবাড়ীয়া ও কক্সবাজার জেলায় পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক। মৌলভীবাজারের বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে এবং ফেনী, কুমিল্লা, নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলার বন্যা পরিস্থিতি উন্নতি হচ্ছে।

এ ছাড়া বন্যায় পানিবন্দি রয়েছেন ৬ লাখ ৫ হাজার ৭৬৭ পরিবার। ক্ষতিগ্রস্ত ৫১ লাখ ৮ হাজার ২০২ জন মানুষ। পানিবন্দি বা ক্ষতিগ্রস্ত লোকদের আশ্রয়ের জন্য তিন হাজার ৬১৫টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে এবং আশ্রয়কেন্দ্রগুলোতে তিন লাখ ছয় হাজার ৭৪১ জন লোক এবং ৩২ হাজার ৮৩০টি গবাদি পশুকে আশ্রয় দেওয়া হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানায়, ১১ জেলার ক্ষতিগ্রস্তদের চিকিৎসা সেবা প্রদানের জন্য ৪৭২টি মেডিকেল টিম চালু রয়েছে।

চাঁদপুর টাইমস ডেস্ক/ ২ সেপ্টেম্বর ২০২৪

Share