বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে ফরিদগঞ্জ লেখক ফোরামের বীজ ধান বিতরণ

জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে বীজ ধান বিতরণ করেছে ফরিদগঞ্জ লেখক ফোরাম। কৃষি বাংলাদেশের চালিকাশক্তি, কৃষক বাঁচলে, বাঁচবে দেশ। কিন্তু সাম্প্রতিক জলাবন্ধতায় ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্থ হয় ফরিদগঞ্জের কৃষক। জলাবদ্ধতায় প্রায় সকল ধরনের ফসলের উৎপাদন ব্যাহত হয়। সকল কৃষকের বীজ তলা নষ্ট হয়ে যায়। কৃষক যখন দিশেহারা তখনই কৃষি উৎপাদন সচল রাখতে ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে বীজ ধান বিতরণ করে ফরিদগঞ্জ লেখক ফোরাম।

জলাবন্ধতার কারনে ফসল উৎপাদন ব্যাহত হওয়ায় উপজেলার মানুষের নিজস্ব খাদ্য ভান্ডারে সংকট দেখা দেয়ার আশঙ্কা রয়েছে। ফরিদগঞ্জ উপজেলার কৃষকদের প্রধান উৎপাদিত ফসল হচ্ছে ধান। সেই চিন্তা থেকে ফরিদগঞ্জ লেখক ফোরাম খাদ্য সংকট যেন না দেখা দেয় তাই বীজ ধান বিতরণ করা হয়।

৮ সেপ্টেম্বর রবিবার বিকালে আইফা মিলনায়তে উপজেলার কৃষকদের মাঝে ৫০০ কেজি বীজ ধান বিতরণ করা হয়। বীজ ধান বিতরণ পূর্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কল্লোল কিশোর সরকার। তিনি তার বক্তব্যে বলেন, ফরিদগঞ্জ লেখক ফোরাম’র এই আয়োজনটি ছিলো সম্পূর্ণ ব্যতিক্রম। ইউনিক এই আইডিয়ার জন্য কর্তৃপক্ষ ধন্যবাদ পেতেই পারে। ৫০০ কেজি বীজে প্রায় ৭ শত মানুষের এক বছরের খাদ্যের জোগান হবে। সবাই যেখানে জলাবন্ধতায় খাদ্য বিতরণ করেছে সেখানে লেখক ফোরাম কৃষকদের বীজ দিয়েছে। ভবিষ্যৎ খাদ্য সংকট দূর করার লক্ষে এই আয়োজন।’

ফরিদগঞ্জ লেখক ফোরাম’র প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি নুরুল ইসলাম ফরহাদ’র সঞ্চালনায়, সহ-সভাপতি আনোয়ার হোসেন সজিব’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেব বক্তব্য রাখেন, ফরিদগঞ্জ বাজারের বিশিষ্ট ব্যবসায়ী টুটুল পাটোয়ারী।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন লেখক ফোরাম’র সাবেক সভাপতি কে এম নজরুল ইসলাম, বর্তমান কমিটির সাধারণ সম্পাদক রাবেয়া আক্তার, উপদেষ্টা মোস্তফা কামাল মুকুল, সাবেক সভাপতি কাউছার আহমেদ, সাবেক সাধারণ সম্পাদক মো.সাহেদ, নির্বাহী সদস্য ফরিদ আহমেদ মুন্না, যুগ্ম সাধারণ সম্পাদক শ্রী বাঁধন চন্দ্র শীল, তারেক রহমান তারু, সাংগঠনিক সম্পাদক জাহিদুল ইসলাম, সমাজ কল্যান সম্পাদক টিটু হোসেন, নির্বাহী সদস্য আমানউল্লাহ খান ফারাবি প্রমুখ।

ফরিদগঞ্জ প্রতিনিধি, ৮ সেপ্টেম্বর ২০২৪

Share