আন্তর্জাতিক

বন্দুকধারীদের হামলা : পাকিস্তানে নিহত ২১

পশ্চিমাঞ্চলের একটি বিশ্ববিদ্যালয়ে বুধবার বন্দুকধারীরা হামলা চালিয়েছে। এতে দুই হামলাকারীসহ অন্তত ২১ জন নিহত ও আহত হয়েছে ৫০ জন। এখনো নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকধারীদের গুলি বিনিময় চলছে। স্থানীয় পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, সশস্ত্র ব্যক্তিরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হামলা করে। বিশ্ববিদ্যালয় এলাকায় গোলাগুলি ও বিস্ফোরণের শব্দ এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত শোনা যাচ্ছিল। সরকারিভাবে সশস্ত্র বাহিনীর সদস্যদের নিয়োজিত করা হয়েছে পরিস্থিতি নিয়ন্ত্রণে। বিশ্ববিদ্যালয়টির ভিসির বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানটির নাম বাচা খান বিশ্ববিদ্যালয়। এটি পেশোয়ার থেকে ৫০ কিলোমিটার দূরে চরসাদ্দা এলাকায় অবস্থিত।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, বন্দুকধারীদের হামলায় বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের একজন অধ্যাপক ও দুই ছাত্র নিহত হয়েছেন এবং আরো ৫০ জন আহত হয়েছেন। বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে অ্যাম্বুলেন্স, পুলিশ ও সেনাবাহিনীর উদ্ধারকারী গাড়ি এবং উদ্বিগ্ন অভিভাবকরা ভিড় করেছেন। বিশ্ববিদ্যালয়ের ভেতর থেকে টেলিফোনে সাহায্য চেয়ে এক নারী একটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ব্যাপক গোলাগুলি চলছে। পুলিশ জানায়, অন্তত তিনজন হামলাকারী ৩ হাজার ছাত্র থাকাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ে ঢুকে পড়ে।

পুলিশের একটি সূত্র জানিয়েছে, হামলাকারীরা সংখ্যায় সম্ভবত ৩ জন। বিশ্ববিদ্যালয়ের ভিতরে প্রায় ৩,০০০ ছাত্রছাত্রী আছেন। ঘন কুয়াশার কারণে পুলিশ উদ্ধার তৎপরতা চালাতে হিমশিম খাচ্ছে। চারসাদ্দার ডেপুটি পুলিশ সুপারিনটেনডেন্ট (ডিএসপি) রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলকে জানিয়েছেন, তিনজন বন্দুকধারী বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে প্রবেশ করেছে। বিপুল সংখ্যক নিরাপত্তা বাহিনীর সদস্য ঘটনাস্থলে পৌঁছেছেন।

এক্সপ্রেস ট্রিবিউন নিজস্ব সূত্রের বরাত দিয়ে জানিয়েছে চারজন বন্দুকধারী বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করেছে। জানা গেছে ৩ হাজারের অধিক ছাত্র ছাত্রী বর্তমানে বিশ্ববিদ্যালয় ভবনে উপস্থিত আছেন। এছাড়া হোস্টেলেও রয়েছেন অনেক ছাত্রী। তবে এখনো পর্যন্ত কারো নিহত হওয়ার খবর পাওয়া যায়নি। এর আগে মঙ্গলবার হুমকির মুখে তিনটি স্কুল বন্ধ করে দেয়া হয়েছিল।

নিউজ ডেস্ক || আপডেট: ০১:৪৩ পিএম, ২০ জানুয়ারি ২০১৬, বুধবার

এমআরআর  

Share