বঙ্গবন্ধু একটি অস্তিত্ব যা চিন্তায়-রক্তের সাথে মিশে আছে : ফারুক হোসেন

বরেণ্য ছাড়াকার, শিশু-সাহিত্যিক, সাবেক সচিব ও জাতীয় দৈনিক বানিজ্য প্রতিদিন এর উপদেষ্টা ফারুক হোসেন বলেছেন, বঙ্গবন্ধু এমন একটি অস্তিত্ব যা আমাদের চিন্তায়, চেতনায়, রক্তের সাথে মিশে গেছে। তিনি তার জীবন ও কর্মের মাধ্যমে আমাদের সাহিত্যের অন্যতম অনুসঙ্গ। আর সে জন্যে আমাদের শিল্প-সাহিত্যে বঙ্গবন্ধু ঘুরে ফিরে আসেন।

১ অক্টোবর শুক্রবার বিকেলে চাঁদপুর রোটারী ক্লাব মিলনায়তনে চাঁদপুর সাহিত্য একাডেমি কর্তৃক প্রকাশিত ‘সুবর্ণ-শতক’ প্রকাশনার পাঠ পর্যালোচনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

দেশবরেণ্য এ শিশুসাহিত্যিক বলেন, ‘বঙ্গবন্ধু একটি বৈশ্বিক উপদানে পরিনত হয়েছে। পৃথিবীর সকল মানুষের কাছে বঙ্গবন্ধু একটি অনন্য উদাহরণ। বঙ্গবন্ধুকে বাদ দিয়ে যদি কোন চিন্তা থাকে। তিনি একজন মানুষ, যিনি সবাইকে তুই করে বলতে পারতেন,যিনি সবাইকে আমার করে ভাবতে পারতেন। পৃথিবীর কোন দেশে এমন ঘটনা ঘটেনি, যেখানে একজন রাষ্ট্রনায়ককে স্বপরিবারে হত্যা করা হয়েছে। এমন কোন রাষ্ট্র নায়কও নেই, যিনি দেশের জন্যে স্বপরিবারে জীবন উৎসর্গ করেছেন।’

চাঁদপুরের চাঁদমুখ ফারুক হোসেন বলেন,‘ চাঁদপুরের মানুষ উদার চিন্তার। তারা খুব সহজে মানুষকে আপন করে নেয়। চাঁদপুরের মানুষের ভালোবাসা চিরন্তন। আমি চাঁদপুরের মানুষ হিসেবে গর্ব করি। আমরা আমাদের পরিচ্ছন্ন কীর্তি রেখে যেতে চাই। চাঁদপুরে যত সরকারি কর্মকর্তা আসেন,তারাও চাঁদপু্রকে আপন করে নেন।’

জেলা প্রশাসক ও সাহিত্য একাডেমির সভাপতি অঞ্জনা খান মজলিশের সভাপতিত্বে আলোচক হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রনালয়ের উপ-সচিব মঈনুল হাসান,জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার সৈয়দ মুহাম্মদ আয়াজ মাহমুদ। স্বাগত বক্তব্য রাখেন সাহিত্য একাডেমির মহ-পরিচাক কাজী শাহাদাত।

সাহিত্য একাডেমির নির্বাহী সদস্য ডা.পীযূষ কান্তি বড়ুয়ার পরিচালনায় এসময় চাঁদপুরের বিভিন্ন পর্যায়ের সাহিত্যকর্মীরা উপস্থিত ছিলেন।

আশিক বিন রহিম , ১ অক্টোবর ২০২১
এজি

Share