Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে লেখক ফোরামের পুঁথি পাঠের আসর
বঙ্গবন্ধুর

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে লেখক ফোরামের পুঁথি পাঠের আসর

বাংলার সমৃদ্ধ লোকশিল্পের একটি অনুসঙ্গ পুঁথি। এক সময় গ্রাম বাংলায় নিয়মিত পুঁথি পাঠের আসর বসতো। বেশ কয়েক দশক ধরে হারিয়ে গেছে এই ঐতিহ্য। সেই ঐতিহ্যের ছোঁয়া পাওয়া গেলো ফরিদগঞ্জ লেখক ফোরামের ‘পুঁথি পাঠের আসরে’ । নির্মল এক বিকেল উপহার দিলো পুঁথি পাঠের জলসা।

বাংলাদেশের স্থপতি, জাতির জনক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্ম বার্ষিকী উপলক্ষে এক বিশেষ পুঁথি পাঠের আয়োজন করা হয়। ১৭ মার্চ বিকালে উপজেলার ভাটিয়ালপুর চরসংলগ্ন বটগাছ তলায় পুঁথি পাঠের আসর বসে। সংগঠনের সহ-সভাপতি মহসিন হাসান শুভ্র ও যুগ্ম-সাধারণ সম্পাদক তারেক রহমান তারুর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বর্তমান কমিটির সভাপতি পাভেল আল ইমরান। পুঁথির ইতিহাস এবং এ অঞ্চলের পুঁথি পাঠ নিয়ে আলোচনা করেছেন প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি নূরুল ইসলাম ফরহাদ, সাবেক সভাপতি কে.এম. নজরুল ইসলাম, উপদেষ্টা মোস্তফা কামাল মুকুল।

আলোচনার পরপরই মনোমুগ্ধকর সুরের দিকে মনোনিবেশ করে পুঁথি পাঠক এবং স্রোতারা। একদিকে গাছে গাছে সবুজের সুর অন্যদিকে পুঁথি পাঠকের সুর। দুই সুরে ভাটিয়ালপুরের সন্ধ্যা হয়ে উঠে মায়াপুরীতে। একে একে পুঁথি পাঠ করেন মোস্তফা কামাল মুকুল, নজরুল ইসলাম, পাভেল আল ইমরান, মহসিন হাসান শুভ্র, জহির আহম্মেদ সাজিদ, তারেক রহমান তারু ও মো. রাকিব হোসেন। অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে ছিলেন সাধারণ সম্পাদক মো. সাহেদ হোসেন। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সমাজকল্যাণ সম্পাদক তানজিল হৃদয়, সদস্য মো.রাজু ভূঁইয়া, গোলাম রাব্বানী, মো. সোহেল প্রমুখ।

ফরিদগঞ্জ প্রতিনিধি, ২০ মার্চ ২০২৩