Home / চাঁদপুর / বই উৎসবে চাঁদপুরে নতুন বইয়ের ঘ্রাণে উচ্ছ্বসিত ক্ষুদে শিক্ষার্থীরা
বই

বই উৎসবে চাঁদপুরে নতুন বইয়ের ঘ্রাণে উচ্ছ্বসিত ক্ষুদে শিক্ষার্থীরা

‘নতুন বছর, নতুন দিন, নতুন বই‌য়ে হোক র‌ঙিন’ এ প্রতিপাদ্যকে সাম‌নে রে‌খে সারা দেশের ন্যায় চাঁদপুরে বই উৎসব অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে।

১ জানুয়ারি রোববার সকা‌লে শহরের হাসান আলী সরকা‌রি প্রাথ‌মিক বিদ্যাল‌য়ের মাঠে এই বই উৎসব অনুষ্ঠিত হয়। ক্ষু‌দে শিক্ষার্থী‌দের হা‌তে নতুন বই তু‌লে দি‌য়ে জেলা ব্যাপী একযোগে এ উৎস‌বের উদ্বোধন ক‌রেন চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান।

বছরের প্রথম দিনে, নতুন বই হাতে পেয়ে আনন্দে উচ্ছ্বসিত হয়ে ওঠে ক্ষুদে শিক্ষার্থীরা। নতুন বইয়ের গন্ধে তাদের হাস্যজ্জল চোখে-মুখে ছিলো জীবনের লক্ষ্যপূরণে এগিয়ে যাওয়ার স্বপ্ন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক কামরুল হাসান বলেন, আজকে যারা ক্ষুদে শিক্ষার্থী, আগামী দিনে তারাই দেশের নেতৃত্ব দিবে। তাই এ ক্ষুদে শিক্ষার্থীদের দক্ষ নাগরীক হিসেবে গেড়ে তোলা আমাদের সবাই দায়িত্ব। নিজেদের সফল মানুষ হিসেবে গড়ে তোলার জন্য তাদের ভেতরে আত্মবিশ্বাসকে জাগিয়ে তুলতে হবে। এ আত্মবিশ্বাস তৈরি করার ক্ষেত্রে শিক্ষকদের যেমন ভূমিকা রয়েছে, তেমনি অভিভাবকদেরও বড় একটি ভূমিকা রয়েছে

তিনি আরো বলেন, এবছর সারা দেশে ৪কোটি ৯লাখ ১৫ হাজার শিক্ষার্থীকে বিনামূল্যে নতুন বই দেওয়া হচ্ছে। নতুন প্রজন্মকে সোনার বাংলার নেতৃত্ব দিতে সোনার মানুষ হিসেবে গড়ে তুলতে বর্তমান সরকার নানামুখী উদ্যোগ নিয়েছে। তাই বর্তমানে সরকারের কা‌ছে শিক্ষার উন্নয়নের প্রাধান্য সব থেকে বে‌শি। আর সে কথা চিন্তা ক‌রেই, বছ‌রের প্রথম দিনই শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হচ্ছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ফাতেমা মেহের ইয়াসমিনের সভাপতিতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোছাম্মৎ রাশেদ আক্তার, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, হাসান আলী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হাসান ইমাম বাদশা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসমাত আরা সাথী বন্যার সঞ্চালনায় এসময় চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাড. মজিবুর রহমান ভুইয়া, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এইচএম আহসান উল্লাহ, সাধারণ সম্পাদক আল ইমরান শোভনসহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষা বিভাগের দায়িত্ব কর্মকর্তা উপস্থিত ছিলেন।

জেলা প্রাথমিক ও মাথ্যমিক শিক্ষা অফিস সুত্র মতে, ২০২৩ শিক্ষা বর্ষে চাঁদপুরে মাধ্যমিক ও প্রাথমিকে সর্বমোট ৬৩ লাখ ৫২ হাজার কপি বই বিতরণ করা হচ্ছে।

এরমধ্যে মাধ্যমিক, দাখিল, ইবতেদায়ি, এসএসসি ভোকেশনাল ও ইংরেজি ভার্সনে জেলার ৮ উপজেলার ২শ’ ৯৩টি সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলের জন্যে ৪০ লাখ ৮১ হাজার ৮শ ৩০ কপি বইয়ের চাহিদা প্রেরণ করা হয়েছে।

অপরদিকে প্রাথমিকে ৮ উপজেলায় ১হাজার ১শ’ ৫৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য ১২ লাখ ৭১হাজার ৩শ’ ১৬ কপি বইয়ের চাহিদা প্রেরণ করা হয়েছে।

২০২৩ শিক্ষাবর্ষে চাঁদপুর জেলায় শিক্ষার্থীর সংখ্যা ২লাখ ৬৪ হাজার ৯শ’ ৮৬ জন। সরকারি বিধিমত সব শিক্ষার্থীরাই ১জানুয়ারি নতুন বই হাতে পাবে।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ১ জানুয়ারি ২০২৩