Home / সারাদেশ / ফেসবুক হ্যাক করে চাঁদা আদায় : যেভাবে ধরা পড়ল হ্যাকার
ফেসবুক হ্যাক করে চাঁদা আদায় : যেভাবে ধরা পড়ল হ্যাকার

ফেসবুক হ্যাক করে চাঁদা আদায় : যেভাবে ধরা পড়ল হ্যাকার

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক || আপডেট: ১২:৩০ অপরাহ্ন, ৩ অক্টোবর ২০১৫, শনিবার

মফস্বল এলাকা থেকে পুলিশের ফেসবুক হ্যাক করে চাঁদা আদায় করা বা হুমকি দেয় বেশ সাহসের ব্যাপার। তবে সেই সাহসের সময় বেশিদিন পায়নি নাটোরের ফেসবুক হ্যাকার রাব্বি। সে ধরা পড়েছে ডিবি পুলিশের হাতে।

হ্যাকারের কথা আসলেই সেই সব বড় বড় হ্যাকার চক্রের কথা মনে পড়ে। যারা বিভিন্ন সময়ে বিভিন্ন জনপ্রিয় ওয়েব সাইট হ্যাক করে তাদের নিয়ন্ত্রণে নেয়। আবার ওয়েবসাইট হ্যাক করে বিভিন্ন বার্তা দেয়।

ওয়েবসাইট হ্যাক নিয়ে চলে বিভিন্ন দেশের হ্যাকারদের প্রতিযোগিতা। দেশে বিভিন্ন সময় ওয়েবসাইট হ্যাক হলেও র‌্যাবের ওয়েবসাইট হ্যাকের কথা অনেকেই মনে আছে। তবে সেই হ্যাকিংয়ের হ্যাকার অল্প সময়ের মধ্যেই ধরা পড়েছিল।

নাটোরের গুরুদাসপুর উপজেলার চাঁচকৈড় নাজিম উদ্দিন হাইস্কুলের ১০ম শ্রেণীর ছাত্র সে। অনেকদিন ধরে হ্যাক করছিল বিভিন্ন ফেসবুক আইডি। এরই ধারাবাহিকতায় রাব্বি গত ৩০ সেপ্টেম্বর সকাল ৮টা ২৭ মিনিটের সময় বাংলাদেশ টুরিস্ট পুলিশের ফেসবুক আইডি হ্যাক করে। শুধু হ্যাক করেই ক্ষ্যান্ত হয়নি। হ্যাক করে চাঁদা দাবি করে। এরই প্রেক্ষিতে ১ অক্টোবর টুরিস্ট পুলিশের পক্ষ থেকে বিকাশের মাধ্যমে তাকে এক হাজার টাকা প্রদান করা। পাশাপাশি তার মোবাইল ট্র্যাকিং করা হয়। ট্র্যাকিংয়ের মাধ্যমে তাকে আটক করা হয়। এমনইভাবে গ্রেপ্তার করা হয় নাটোরের ফেসবুক হ্যাকার। নাটোর ডিবি পুলিশের পরিদর্শক আব্দুল হাই এইভাবেই জানালেন সেই হ্যাকার গ্রেপ্তারের কথা।

পুলিশ সূত্রে জানা যায়, ফেসবুক হ্যাকার রাব্বি দীর্ঘদিন ধরে বিভিন্ন ফেসবুক ব্যবহারকারীদের একাউন্ট হ্যাকিং করে তাদের কাছ থেকে মোবাইল ফোনে ১০ হাজার থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত চাঁদা দাবি করার এক পর্যায়ে গোপন সূত্রে খবর পেয়ে শুক্রবার সকাল ১০টার দিকে তার বাড়িতে তল্লাশি চালিয়ে তাকে না পেয়ে তার বাবাকে আটক ও তার ব্যবহৃত ল্যাপটপ জব্দ করে পুলিশ।

সিনিয়র সহকারী পুলিশ সুপার তরিকুর রহমান জানান, পুলিশ সুপার শ্যামল মুখার্জীর নির্দেশে তিনি ডিবি পুলিশের টিমের মাধ্যমে অভিযান পরিচালনা করে শুক্রবার দুপুর ২টার দিকে রাব্বিকে গ্রেপ্তার হয়।

চাঁদপুর টাইমস-ডিএইচ/২০১৫।