Home / তথ্য প্রযুক্তি / ফেসবুক প্রোফাইলের ’ব্যাকআপ কপি’ রাখবেন যেভাবে
ফেসবুক প্রোফাইলের ’ব্যাকআপ কপি’ রাখবেন যেভাবে

ফেসবুক প্রোফাইলের ’ব্যাকআপ কপি’ রাখবেন যেভাবে

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এখন শুধু অবসর সময় কাটানোর বিষয় নয়। অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিগত, ব্যবসায়িক তথ্য রাখা থাকে ফেসবুক প্রোফাইলে। ফেসবুকের অ্যাকাউন্ট হ্যাকড বা কোনো কারণে নষ্ট হলে আফসোসের সীমা থাকে না। তবে এ ধরনের সমস্যা থেকে রক্ষা পেতে আগেভাগেই নামিয়ে রাখতে পারেন আপনার ফেসবুক টাইমলাইনের একটি কপি। যেখানে আপনার ফেসুবক প্রোফাইলের জরুরি তথ্যগুলো নামিয়ে রাখতে পারেন।

ফেসবুকের তথ্যগুলো কম্পিউটারে রাখার জন্য লগ-ইন করে ওপরে ডান পাশের অ্যারোতে ক্লিক করুন। এরপর Settings-এ ক্লিক করুন। এখন সবার নিচে Download a copy-তে ক্লিক করুন।

নতুন পেজ এলে Start My Archive-এ ক্লিক করুন। নতুন করে আবার পাসওয়ার্ড দিতে বললে পাসওয়ার্ড দিন। আবার Start My Archive বাটনে ক্লিক করুন। এখন আপনার ফেসবুক অ্যাকাউন্টের একটি ডাউনলোড কপি তৈরি হতে থাকবে। ডাউনলোড কপি তৈরি হয়ে গেলে আপনার ই-মেইল ঠিকানায় একটি মেইল যাবে।

তারপর আবার ওপরে ডান পাশের অ্যারোতে ক্লিক করে Settings-এ ক্লিক করুন। এখন সবার নিচে Download a copy-তে ক্লিক করুন। নতুন পেজ এলে Download Archive-এ ক্লিক করলে আপনার ফেসবুকের ‘ব্যাকআপ প্রোফাইল’ নেমে যাবে। নামানো সম্পন্ন হওয়ার পর জিপ ফাইলটি আনজিপ করুন। এখন index ফাইলটি খুললে আপনার ফেসবুক প্রোফাইলের সব ছবি, ওয়াল, মেসেজ, ফ্রেন্ড ইত্যাদি সবই দেখতে পাবেন।

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক: ।। আপডেট ১০:৫০ এএম ২৯ অক্টোবর, ২০১৫ বৃহস্পতিবার

/ডিএইচ