Home / সারাদেশ / ফেসবুকে অপপ্রচার, চাঁদপুরের তাজুলকে জামিন দেননি হাইকোর্ট
-অধিকার

ফেসবুকে অপপ্রচার, চাঁদপুরের তাজুলকে জামিন দেননি হাইকোর্ট

দেশে করোনাভাইরাসের প্রকোপ চলাকালীন সরকার, সেতুমন্ত্রী এবং বিভিন্ন বাহিনীর প্রধানদের নিয়ে ফেসবুকে অপবাদ দেওয়ায় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় চাঁদপুরের ইমাম তাজুল ইসলামকে জামিন দেননি হাইকোর্ট।

২৩ মে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি কে এম ইমরুল কায়েশের বেঞ্চ তার জামিন আবেদন খারিজ করে দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। আসামি পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ হাসিবুর রহমান।

শুনানিতে বেঞ্চের কাছে মামলার এজাহার থেকে অভিযোগ তুলে ধরেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

তিনি বলেন, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী, বিভিন্ন বাহিনী এবং বাহিনী প্রধান; বিশেষ করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) প্রধান সম্পর্কে নানা ধরনের মিথ্যা, বানোয়াট ও মানহানিকর তথ্য প্রকাশ করে অপপ্রচার করেন তাজুল ইসলাম।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আরও বলেন, তাজুল ইসলামকে হাতেনাতে গ্রেফতারের পর তার মোবাইলে আপত্তিকর ভিডিও এবং ছবি সংরক্ষণ ছিল। যা সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন ব্যক্তির কাছে সরবরাহ করা হয়।

পরে ২০২০ সালের ৮ এপ্রিল তাজুলের বিরুদ্ধে র‌্যাব-১১র এসআই মো. শাহীনুর রহমান বাদী হয়ে দুটি মামলা করেন। যার একটি হলো মতলব থানায় ডিজিটাল নিরাপত্তা আইন এবং অন্যটি পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে মামলা।

মামলাটি বর্তমানে চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনালে বিচারের জন্য আছে। গত বছরের ২২ সেপ্টেম্বর বিচারিক আদালতে জামিন না হওয়ায় সেই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে জামিনের জন্য আপিল করেন তাজুল। যেটি আজ খারিজ হয়ে যায়।

টাইমস ডেস্ক/২৪ মে ২০২৩