Home / খেলাধুলা / ফুটবল বিশ্বকাপ ও অলিম্পিকসহ চার বছরের জন্য নিষিদ্ধ হল রাশিয়া
Rashia

ফুটবল বিশ্বকাপ ও অলিম্পিকসহ চার বছরের জন্য নিষিদ্ধ হল রাশিয়া

রাশিয়াকে সব ধরনের আন্তর্জাতিক খেলা থেকে চার বছরের জন্য নিষিদ্ধ করেছে ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি। এর মধ্যে ২০২০ সালে টোকিওতে অনুষ্ঠিত অলিম্পিক গেমস ও ২০২২ সালের কাতার বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারবে না দেশটি। এ ছাড়া এই আসরে রাশিয়ার পতাকা ও সঙ্গীতেরও অনুমতি দেয়া হবে না বলে জানানো হয়েছে। (খবর বিবিসির)

তবে ডোপিং টেস্টের মাধ্যমে উত্তীর্ণ ক্রীড়াবিদরা অংশগ্রহণ করতে চাইলে নিরপেক্ষ পতাকার নিচে দাঁড়াতে পারবেন। সুইজারল্যান্ডের লসানে অনুষ্ঠিত ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সির নির্বাহী কমিটির বৈঠকে সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত দেয়া হয়।

২০১৯ সালের জানুয়ারিতে রাশিয়ার অ্যান্টি ডোপিং এজেন্সি (রুসাদা) তদন্তকারীদের হাতে পরীক্ষাগারে তথ্য হস্তান্তর করার বিষয়ে অপারগতা প্রকাশ করে। এরপরই এ সিদ্ধান্ত আসে।

ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি জানিয়েছে, এ সিদ্ধান্তের বিরুদ্ধে ২১ দিনের মধ্যে আপিল করতে পারবে দেশটি। যদি আপিলটি হয় তাহলে কোর্ট অব আর্বিটেশন ফর স্পোর্টসের (ক্যাস) কাছে পাঠানো হবে।

এর আগে ২০১৮ সালে পিয়ংচ্যাংয়ে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিক গেমসেও রাশিয়া খেলতে পারেনি। যদিও নির্দিষ্ট কিছু অ্যাথলেট নিরপেক্ষ পোশাকে ‘রাশিয়া থেকে অলিম্পিক অ্যাথলেট হিসেবে’ প্রতিযোগিতায় অংশ নেন।

বার্তা কক্ষ,৯ ডিসেম্বর ২০১৯