‘ফরিদগঞ্জ লেখক ফোরাম একটি বহুমাত্রিক সংগঠন’

জলাবদ্ধতা পরবর্তী কর্মসূচির অংশ হিসেবে উপজেলার ঐতিহ্যবাহী সাহিত্য- সাংস্কৃতি ও সামাজিক সংগঠন ফরিদগঞ্জ লেখক ফোরাম আয়োজন করে ফ্রি মেডিকেল ক্যাম্প। রূপসা উত্তর ইউনিয়ন পরিষদে সকাল ১০টায় শুরু হয়ে টানা ২টা পর্যন্ত চলে এ কার্যক্রম।

টানা বর্ষনে উপজেলা জুড়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়। সে সময় পানিবন্ধি মানুষের পাশে দাঁড়ানোর লক্ষ্যে লেখক ফোরাম বেশ কিছু ব্যতিক্রমী কর্মসূচি হাতে নেয়। তার মধ্যে ছিলো কৃষকদের মাঝে ধানের বীজ বিতরণ এবং ফ্রি মেডেকেল ক্যাম্প। জলাবন্ধতা কেটে গেলে বিভিন্ন ধরনের চর্ম রোগের সৃষ্টি হয়। এছাড়াও জ¦র, আমাশয় এবং ডায়েরিয়া বেড়ে যায়। গ্রামের মানুষের দ্বারপ্রান্তে চিকিৎসা সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে এ মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়েছে বলে জানান কর্মসূচির সদস্য সচিব জাহিদুল ইসলাম। তিনজন ডাক্তারের মাধ্যমে প্রায় শতাধিক মানুষকে চিকিৎসা সেবা প্রদান করা হয়।

১ অক্টোবর মঙ্গলবার সকাল ১০টায় ১৫নং রূপসা উত্তর ইউনিয়ন পরিষদ মিলনায়তনে কর্মসূচির কার্যক্রম শুরু হয়। চিকিৎসা প্রদান করেন মেডিসিন, শিশু, চর্ম ও ডায়াবেটিক রোগে অভিজ্ঞ এবং সনোলজিস্ট ডা. এ.এম.শফিকুল ইসলাম (এমবিবিএস, ডিএমইউ)। জেনারেল মেডিকেল ফিজিশিয়ান, মা ও শিশু রোগে প্রশিক্ষন প্রাপ্ত ডা. ইমাম হোসেন সৌরভ (ডি.এম.এস, এম.সি.এইচ, বি.সি.ডি.এস)। চোখের ডাক্তার মো. সাখাওয়াত।

ফ্রি মেডিকেল ক্যাম্পে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.আসাদুজ্জামান খান (জুয়েল), ফরিদগঞ্জ প্রেসক্লাব সাধারণ সম্পাদক ও লেখক ফোরাম’র প্রতিষ্ঠাতা নুরুল ইসলাম ফরহাদ, ১৫নং রূপসা উত্তর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বিল্লাল হোসেন ভূঁইয়া, ফরিদগঞ্জ লেখক ফোরাম’র সাধারণ সম্পাদক রাবেয়া আক্তার, সাংগঠনিক সম্পাদক ও উদযাপন কমিটির সদস্য সচিব জাহিদুল ইসলাম, ইউনিয়ন পরিষদ সচিব বিমল চন্দ্র সাহা, ফরিদগঞ্জ লেখক ফোরাম’র অর্থ সম্পাদক রুহুল আমিন খান স্বপন, দপ্তর সম্পাদক মেহেরাজ হাসান সৌরভ প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন,“উপজেলার সংকটময় সময় লেখকরাও বসে নেই। তারাও জলাবন্ধ মানুষের পাশে এসে দাঁড়িয়েছে। প্রত্যান্ত অঞ্চলে মানুষের কাছে চিকিৎসা সেবা পৌঁছে দিতে সংগঠন মানুষের দ্বারে চলে এসেছে। লেখক ফোরামের বিভিন্ন কার্যক্রম প্রমাণ করে সংগঠনটি বহুমাত্রিক একটি প্রতিষ্ঠান। এ ধরনের প্রতিষ্ঠান যে অঞ্চলে থাকে সে অঞ্চলটি এমনিতেই আলোকিত হয়ে পড়ে।’

ফরিদগঞ্জ প্রতিনিধি, ১ অক্টোবর ২০২৪

Share