ফরিদগঞ্জে সম্পত্তি রক্ষার দাবিতে সংবাদ সম্মেলন

চাঁদপুরের ফরিদগঞ্জে বাবার ক্রয়কৃত সম্পতি রক্ষার দাবিতে ১৩ মার্চ রোববার বেলা ১১ টার দিকে ফরিদগঞ্জ প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছে একটি পরিবার।

সংবাদ সম্মেলনে মৃত জয়নাল আবেদীন মৃধার ছেলে শেখ ফরিদ মৃধা লিখিত বক্তব্যে বলেন, উপজেলার রুস্তমপুর বাজারের সন্নিকটে পৈত্রিক ভূমিতে বৃদ্ধ মা, তিন ভাই, স্ত্রী, সন্তান নিয়ে বসবাস করেন। বাবার মৃত্যুর পর প্রায় দু’বছর যাবত খরিদা সম্পত্তি জোর জবরদস্তি করে দখলে নিতে চান ঢাকা জেলার মুগদা থানা আ’লীগের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন বাহারের নেতৃত্বে মোজাম্মেল হোসেন বাবুল, আবুল কাসেম, নূরুল আমিন ও লোকমান আমিনসহ প্রতিবেশী প্রভাবশালীসহ বেশ কয়েক ব্যক্তি।

গত প্রায় দু’বছর যাবত ওই জোরজবরদস্তি চলছে বলে তিনি দাবী করে বলেন, রুস্তমপুর মৌজায় তার বাবার খরিদকৃত বেশ কয়েকটি দাগের অন্দরে প্রায় ৪৯ শতাংশ ভূমি রয়েছে। নানাভাবে প্রভাব খাটিয়ে ওই ভূমি জোরজবরদখল করার পাঁয়তারা করছেন অভিযুক্তরা। মালিকানা না থাকা সত্ত্বেও উল্লেখিত প্রভাবশালীচক্র আমাদের জমিতে গত ৪ মার্চ ৩০ থেকে ৩৫ জন অজ্ঞাত সন্ত্রাসী নিয়ে আমাদের আবাদকৃত ফসল ধ্বংস করেছে এবং সাইনবোর্ড ভেঙ্গে ফেলেছে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে তাদের বর্বরতার চিত্র দেখে জীবন বাঁচাতে আমরা আত্মগোপণ করতে বাধ্য হই।

তিনি দাবি করেন, হাল ১৬৫ নং রুস্তুমপুর মৌজায় রেজিস্ট্রিকৃত পাঁচটি দলিলমূলে, চারটি বি.এস খতিয়ানের সাতটি দাগের অন্দরে ৪৮.৬২ শতাংশ সম্পত্তিতে বৈধ মালিক হিসেবে ভোগ দখলে রয়েছেন। অভিযুক্তরা ওই ভূমি অবৈধভাবে দখল নিতে ষড়যন্ত্র করছেন। তাদের প্রতিরোধ করতে গিয়ে শেখ ফরিদ মৃধা বিভিন্ন সময়ে সন্ত্রসী হামলার শিকার হন। তার ছোট ভাইকে চুরির মামলায় জড়ানো, তাকে মাদক দিয়ে ফাঁসানোর চেষ্টা করা হলেও ওইসব চেষ্টা ব্যর্থ হয়েছে। কিন্তু, প্রভাবশালীরা থেমে নেই। তারা এরপরও মিথ্যা মামলায় জড়িয়েছেন তাদের। তিনি বলেন, বিজ্ঞ আদালতে আমাদের মামলাও চলমান আছে। কিন্তু, তারা আইন আদালতের তোয়াক্কা করছেন না।

শেখ ফরিদ মৃধা বলেন, প্রতিপক্ষদের জানাতে চাই, এসব কর্মকান্ড বন্ধ ও ধৈর্য্যধারণ করুন। বিজ্ঞ আদালতের প্রতি শ্রদ্ধাশীল হন, বৈধ ও যথাযথ কাগজপত্রের আলোকে বিজ্ঞ আদালত যে রায় প্রদান করবে আমরা সে রায় মেনে নেবো। কিন্তু, আমাদের ক্ষতি সাধন করবেন না ও জীবনের প্রতি হুমকি হবেন না। তিনি ফরিদগঞ্জ উপজেলা ভূমি অফিস কর্তৃপক্ষের পক্ষ থেকে যথাযথ সহযোগীতা কামনা করে বলেন, বৈধ কাগজপত্র অনুযায়ী রাষ্ট্রের কাছ থেকে আমরা ন্যায় সংগত সহায়তা ও সুরক্ষা কামনা করছি।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, শেখ ফরিদ মৃধার মা ফাতেমা বেগম, ভাই ফয়েজ আহমেদ, স্ত্রী নাসরিন, সন্তানসহ পরিবারের অন্যান্য সদস্যরা।

ফরিদগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মো. কামরুজ্জামানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আ. ছোবহান লিটনের সঞ্চালনায় আয়োজিত সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

প্রতিবেদক: শিমুল হাছান, ১৩ মার্চ ২০২২

Share