Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জে সম্পত্তির তথ্য বালাম বই থেকে গায়েব
Dolil
প্রতীকী ছবি

ফরিদগঞ্জে সম্পত্তির তথ্য বালাম বই থেকে গায়েব

যুগের পর যুগ চলে যায় কিন্তু মানুষ মরার পরেও থেকে যায় কাগজ কলমের লিপিবদ্ধ আইন। বিশেষ করে সম্পত্তিগত কাগজপত্রের দলিল এক হাত থেকে অন্য হাত যুগের কালরবে পরিবর্তন হলেও থেকে যায় এসব নথির নমুনা সরকারি বালাম বইগুলোতে।

কুমিল্লা সাব রেজিস্টাার কার্যালয়ে ভূমির দলিল পত্রের বালাম বই তল্লাশী দিলে সেখানে কোন নথি নেই। পূর্বের বালাম থেকে সম্পক্তির দলিলের নকল উঠিয়ে পরর্বতীতে সম্পত্তি রেজিস্ট্রেশন হয়েছে অথচ এর পর খোঁজ করে দেখা যায় এ ধরনের কোন কাগজ পত্র বালাম বইতে নেই।

এমন নজীরবিহীন তথ্য পাওয়া যায় ফরিদগঞ্জ উপজেলার ৫নং গুপ্টি পূর্ব ইউনিয়নের ডুমুরিয় ভূঁইয়া বাড়ীর খলিলুর রহমানের ছেলে ইসমাইল হোসেন বাবুলের ক্ষেত্রে।

তথ্য অনুযায়ী জানা যায় ২০১০ সালে চাঁদপুর আদালতে জমিজমা সংক্রান্ত্র একটি নিষেধাজ্ঞা মামলা বালাম তলবের তাগিদ দেয়।

সে অনুযায়ী কুমিল্লা সাবরেজিস্টার কার্যালয়ে বালাম তলব করতে গিয়ে দেখা যায় ওই বালামে এ ধরনের কোন দাগের দলিল নেই। অথচ ২০০৮ সালে ওই সম্পত্তির দলিলের নকল কুমিল্লা বালাম বই থেকে উঠিয়ে রেজিস্ট্রি করা হয়।

ফরিদগঞ্জ উপজেলার ৩নং সুবিদপুর ইউনিয়নের মাইঝের বাড়ির মৃত আ.হানিফ মিয়ার ১৯৬৭ সালের ৫৬৭৩ নং দলিলের ২৭ শতাংশ ভূমি থেকে ২০০৩ সালে তার মেয়ে খাদিজা বেগমকে ১১ শতাংশ ভূমি রেজিস্ট্রি করে দেয় যার দলিল নং ৪৬১৫এবং তার ছেলে আ.খালেককে ১৬ শতাংশ ভূমি একই সময়ে রেজিস্ট্রি করে দেয় যার দলিল নং ৪৬১৪।

উভয় তথ্য বালাম বইতে রয়েছে। ২০০৮ সালে হানিফ মিয়ার মেয়ে খাদিজা বেগমের কাছ থেকে ইসমাইল হোসেন বাবুল ১১ শতাংশ ভূমি ক্রয় করে যার দলিল নং ২২৭৯ ও ৩৯৬৭ ।

কিন্তু আ. হানিফ মিয়ার নামে বালাম বইতে কোন নামই নেই। তাহলে আ.হানিফ মিয়া তার ছেলে-মেয়েকে কিভাবে বালাম অনুযায়ী রেজিস্ট্রি করে দিয়েছেন তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে? এমন সম্পত্তিগত কাগজপত্রের আলামতের জট লেগে আছে কুমিল্লা সাব রেজিস্টার কার্যালয়ে।

এ বিষয়ে জমির খরিদকৃত সম্পত্তির মালিক ইসমাইল হোসেন বাবুল জানান, ‘ওই সময় আমি বালাম অনুযায়ী দলিল রেজিস্ট্রি করিয়াছি, এখন খোঁজ করে দেখি বালামে এ সংক্রান্ত কোনো কাগজপত্র নেই। কিন্তু এগুলো যাবে কোথায়? সরকারের উদ্ধোতন কর্তৃপক্ষের কাছে আমার প্রশ্ন জনগণের আমানত এভাবে খেয়ানত করছে কারা, তাদের বিরুদ্ধে কি কোন আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে না?

 আপডেট ১১:০৬ পিএম, ৭ মার্চ ২০১৬, সোমবার

ডিএইচ