Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জে শেষ আশ্রয়স্থল থেকে কৃষককে উচ্ছেদের চেষ্টা
akbur-pic

ফরিদগঞ্জে শেষ আশ্রয়স্থল থেকে কৃষককে উচ্ছেদের চেষ্টা

কৃষক আলী আকবর ছোট বেলা থেকে সংসারের হাল ধরে এ পর্যন্ত চলে আসছেন। বাবার রেখে যাওয়া যে টুকু সম্পদ পেয়েছেন তার বাহিরেও মানুষের জমিজমা চাষাবাদের মাধ্যমে স্ত্রী ও মেয়েদের দায়িত্ববার বহন করে আসছেন।

দুঃখ আর কষ্টের মাঝে নিজে তেমন কিছু আর করতে পারেনি। বাবার রেখে যাওয়া ভূমির ওপর মাথা গুজিয়ে আছেন কৃষক পরিবার।

বর্তমানে সে ভূমি থেকে উচ্ছেদের পায়তারা চালাচ্ছে স্থানীয় ভূমিদ্যুসুরা। গত ২৮ জুন সরেজমিনে এমন ঘটনার সত্যতা পাওয়া যায়।

ফরিদগঞ্জ উপজেলার সুবিদপুর পূর্ব ইউনিয়নের বাসারা গনরী বাড়ীর মৃত মনিরুল হকের ছেলে কৃষক আলী আকবরের উপর।

একই বাড়ির মমিনুল হক ও তার ছেলে আনোয়ার হোসেন, দেলোয়ার হোসেন, বিল্লাল হোসেন ও ইউসুফসহ বাহিরের ভাড়াটিয়া ৮/১০ জন সন্ত্রাসী নিয়ে গত ২৭ জুন বসতঘর সহ আঙ্গিনায় হামলা চালায়।

এরইপূর্বে নাকি কয়েকবার এ ধরনের হামলা চালালে স্থানীয় ইলিয়াছ মেম্বার, লতিফ মাস্টার, জাকির হোসেন, মোস্তফাসহ গণ্যমান্যরা মনিরুল হকের সাথে বসেও নাকি কোন নিয়ন্ত্র হয়নি।

যে কারনে গত ২৫ জুন স্থানীয় গণ্যমান্যদের পরামর্শে কৃষক আকবর চাঁদপুর দেওয়ানী আদালতে মামলা করলে আদালত বিষয়টি আমলে নিয়ে উভয় পক্ষকে স্বাভাবিক অবস্থানে থাকার নির্দেশ দেন।

কিন্তু আদালতের রায়কেও বৃদ্ধাঙ্গলী দেখিয়ে এসব ভূমিদ্যুসুরা দফায় দফায় হামলা চালানোর চেষ্টায় লিপ্ত রয়েছে বলে জানান কৃষক পরিবারের লোকজন।

এ বিষয়ে কৃষক আলী আকবর বলেন, আমার বাবার দেওয়া বিভিন্ন দাগে হাল ও নালে ৬৬ শতাংশ যায়গা এ যাবৎ পর্যন্ত ভোগ দখলে আছি। এখন হঠাৎ করে মমিনুল হকসহ বাড়ির কিছু অংশের লোক আমার সম্পত্তি দখলে নিতে চায়। কিন্তু বাবার দেওয়া সম্পত্তি আমি বহু কষ্টে ধরে রেখেছি তা দিয়ে আমার পরিবারের লোকজন নিয়ে কোন মতে বেচেঁ আছি। এসব ভূমিদ্যুসুদের বিরুদ্ধে যেন প্রশাসন আইনগত ব্যবস্থা গ্রহন করে এ আকুতি জানাই।

অভিযুক্ত ভূমিদুস্যুদের ঘরে গিয়ে না পেয়ে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করেও কোন বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

প্রতিবেদক- জহিরুল ইসলাম জয়

Leave a Reply