ফরিদগঞ্জে মা ইলিশ সংরক্ষণে সচেতনতা সভা সম্পন্ন

২০২৪- ২৫ অর্থ বছরে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা (১ম সংশোধিত) প্রকল্পের আওতায় ১৩ অক্টোবর থেকে ০৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২৪ উপলক্ষে সচেতনতা সভা অনুষ্ঠিত হয়েছে।

৮ অক্টোবর মঙ্গলবার ফরিদগঞ্জ পৌর এলাকার ভাটিয়ালপুর চৌরাস্তা মৎস আরৎ সংলগ্ন মাঠে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চাঁদপুর জেলা মৎস কর্মকর্তা গোলাম মেহেদী হাসান।
এসময় তিনি বলেন, আমাদের দেশ ইলিশ উৎপাদনের দেশ এর মধ্যে চাঁদপুর অন্যতম। মা ইলিশের সংরক্ষনে আগামী ১৩ অক্টোবর হতে আগামী ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা বন্ধ থাকবে। নির্ধারিত তারিখের মধ্যে কোন জেলে ইলিশ মাছ ধরলে এবং কোন আড়ৎদার বাজারজাত করলে তারা উভয় অপরাধি হবে এবং এর জন্য সর্বোচ্চ ১ থেকে ২ বছরের জেল হবে বলেও জানান তিনি। মা ইলিশ সংরক্ষণ এ উপজেলায় নির্ধারিত সময়ে ইলিশ মাছ বিক্রি বন্ধ থাকবে, এতে সকলকে সচেতন হয়ে আইন শৃঙ্খলাবাহিনী সহ উপজেলা মৎস অধিদপ্তরকে সহযোগিতা করার উদাত্ত আহব্বান জানান তিনি।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এ.আর.এম জাহিদ হাসানের সভাপতিত্বে ও উপজেলা মৎস্য কর্মকর্তা বেলায়েত হোসেনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফরিদগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ হানিফ সরকার, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. সুমন ভৌমিক, উপজেলা কৃষি কর্মকর্তা কল্লোল কান্তী সরকার, উপজেলা সহকারী মৎস কর্মকর্তা ফারজানা আক্তার রুমা, ৯ নং গোবিন্দপুর ইউপি চেয়ারম্যান শাহ আলম শেখ ও উপজেলা বিএনপির যুগ্ম আহব্বায়ক আব্দুল খালেক পাটওয়ারী সহ অন্যন্যরা। এসময় উপজেলার বিভিন্ন ইউনিয়নের মৎস চাষী, জেলে ও মাছের আরৎদারগন উপস্হিত ছিলেন।

প্রতিবেদক: শিমুল হাছান, ৮ অক্টোবর ২০২৪

Share