Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জে বীর নিবাস নির্মাণ কাজ স্থগিত
Faridganj-ফরিদগঞ্জ

ফরিদগঞ্জে বীর নিবাস নির্মাণ কাজ স্থগিত

ফরিদগঞ্জ উপজেলায় ৯৭ জন বীর মুক্তিযোদ্ধার বীর নিবাস নির্মাণের কাজ চলমান। আগামী ১ মাসের মধ্যে নির্মান কাজ শেষ হওয়ার কথা থাকলে ও সমন্বিত তালিকায় নাম না থাকায় গত ২৫ আগস্ট মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে থেকে সিনিয়র সহকারি সচিব মোঃ নজরুল ইসলাম এর স্বাক্ষরিত কপি জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহি কর্মকর্তার কাছে পাঠানো হয়।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা যায়, এই উপজেলার ৯৭ জন বীর মুক্তিযোদ্ধাদের (বীর নিবস) এর কাজ চলমান থাকার কথা থাকলেও উপজেলার ৩ জন বীর মুক্তিযোদ্ধার (বীর নিবাস) নির্মাণ কাজ স্থগিত রাখার জন্য চিঠি দিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রনালয়। যাহার স্মারক নং- ৪৮.০০.০০০০.০০৮০১৪.০০৬. ২১-৬৬৭।

বীর নিবাস বন্ধ হলো, বীর মুক্তিযোদ্ধা ইউছুফ খান (খুরুমখালী), বীর মুক্তিযোদ্ধা আবু তাহের পাঠান (কঁাশারা), বীর মুক্তিযোদ্ধা সামছুল হক খান (আচৎকুয়ারী)।

বীর মুক্তিযোদ্ধা সামছুল হক জানান, আমার বীর নিবাস কাজ চলমান, আমি উপজেলায় মতবিনিময় সভায় শুনেছি আমার ঘরের কাজ বন্ধ রাখার নির্দেশ এসেছে, কিন্তু কি কারণ তা জানি না,তিনি সকল কাগজ পত্র পুনরায় উপজেলা, জেলা এবং মন্ত্রণালয়ে পাঠাবেন বলে জানান।
বীর মুক্তিযোদ্ধা আবু তাহের পাঠান জানান, আমি এই সম্পর্কে কিছু জানি না, আমার কাছে কোন নোটিশ আসে নাই।

ঠিকাদার সুলতান জানান, ৩ টি বীর নিবাসের তালিকায় টেন্ডারে পাওয়া ১ টি বীর নিবাস রয়েছে আমার। বীর মুক্তিযোদ্ধা সামছুল হক এর বীর নিবাসের কাজ আমি করছি,কাজ শেষ পর্যায় এই মুহুর্তে কাজ স্হগিত রাখার ব্যাপারে জানতে পেরেছি।

এ বিষয়ে উপজেলা ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সরোয়ার জানান, গত ৬ সেপ্টেম্বর উপজেলা প্রশাসনের আয়োজনে বীর নিবাস কাজের চলমান অগ্রগতি নিয়ে মতবিনিময় সভা হয়, সে সময় জানতে পারলাম সম্বনিত তালিকায় তাদের নাম না থাকার কারণে কাজ স্থগিত রাখার কথা বলা হয়েছে। আমি তাুদের সকল কাগজ পত্র দেখেছি সব কিছুই ঠিকঠাক আছে, জানি না কি জন্য এমন হলো, আমরা পুনরায় সকল কাগজপত্র মন্ত্রণালয় ২-১ দিনের মধ্যে পাঠাবো।
এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিল্টন দস্তদার জানান, ফরিদগঞ্জে ৯৭ জন বীর মুক্তিযোদ্ধার বীর নিবাস কাজ চলমান। চঁাদপুর জেলা প্রশাসক হতে ক্রমিক নং ১০, ১৮, ৩৫ নং কাজ স্থগিত রাখার জন্য মন্ত্রণালয়ে থেকে চিঠি পেয়েছি।

এ বিষয়ে উপজেলা নির্বাহি কর্মকর্তা তাসলিমুন নেছা জানান, মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় থেকে আমরা চিঠি পেয়েছি, সম্বনিত তালিকায় নাম না থাকায় ৩ জন বীর মুক্তিযোদ্ধার বীর নিবাস নির্মাণ কাজ পরবর্তী নির্দেশ না দেওয়া পযন্ত স্থগিত রাখা হয়েছে।

প্রতিবেদক: শিমুল হাছান,৮ সেপ্টেম্বর ২০২২