Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি
প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি

ফরিদগঞ্জে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি

ফরিদগঞ্জে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কৃষি জমি থেকে অবৈদ ট্রাক্টর দিয়ে ইটভাটার জন্যে মাটি কেটে নিচ্ছে অসাধু ইট ব্যবসায়ীরা।

ফরিদগঞ্জের ৩নং সুবিদপুর পূর্ব ইউনিয়নের সুবিদপুর গ্রামে রয়েছে প্রায় ৭/৮ টি ইট ভাটা। এসব ভাটায় বর্ষা কালে মাটি মওজুদের ব্যবস্থা না থাকায় ক্ষরা মৌসুমে সুবিদপুর গ্রামসহ আশপাশের পল্লী অঞ্চলের কৃষকের মাঠ থেকে প্রকাশ্যে অবৈদ ট্রাক দিয়ে মাটি কেটে নিচ্ছে। আর এতে করে যেমন ক্ষতিগ্রস্তো হচ্ছে কৃষক তেমনি নষ্ট হচ্ছে গ্রামের আকা-বাকা সড়কগুলো। আর এসব অনিয়ম যেন দেখার কেউ নেই।

এ ব্যাপারে এক ইটভাটার মালিকের বিরুদ্ধে শাকিল মোল্লা নামে এক ভুক্তভোগী কৃষি জমির মালিক উপজেলা নির্বাহী কর্মকর্তা, কৃষি কর্মকর্তা ও ওসি ফরিদগঞ্জ থানা বরাবার লিখিত অভিযোগ দায়ের করেছেন।

শাকিল মোল্লা জানান, ফরিদগঞ্জ উপজেলার সুবিদপুর পূর্ব ইউনিয়নের নাফিসা ব্রিক ফিল্ডের মালিক কবির পাটওয়ারী তার ইটভাটার জন্যে ওই এলাকার দক্ষিণ সুবিদপুর গ্রামের কৃষি জমি থেকে ভেকু দিয়ে মাটি কেটে নিচ্ছে। সড়কে ট্রাক্টর চালানো নিষিদ্ধ হলেও এ ট্রাক্টর দিয়েই তার ইটভাটায় মাটি নেয়া হচ্ছে। এতে করে ওই কৃষি জমিগুলো পতিত জমিতে পরিণত হওয়ার সাথে সাথে নিষিদ্ধ ট্রাক্টর অবাধে চলাচল করার কারণে সড়কগুলো নষ্ট হচ্ছে। এ ব্যাপারে তাকে বিষয়টি জানিয়ে বাধা দিতে গেলে বাধা না মেনে সে খারাপ আচরণ করছে স্থানীয় লোকজনের সাথে। ফলে বাধ্য হয়ে গত ১৩ ফেব্রুয়ারি তিনি ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা, কৃষি কর্মকর্তা ও ফরিদগঞ্জ থানার ওসি বরাবর ব্যবস্থা নেয়ার দাবিতে লিখিত অভিযোগ করেন।

এ ব্যাপারে ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলী হরি জানান, সর্বশেষ উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভায় সড়কে ট্রাক্টর চলাচল নিষিদ্ধ করার সিদ্ধান্ত হয়। অভিযোগটি এখনো হাতে পাইনি, পেলে ব্যবস্থাগ্রহণ করা হবে।

প্রতিবেদক : জহিরুল ইসলাম জয়, ১৫ ফেব্রুয়ারি ২০২০