Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জে প্রবাসী আলীর অর্থায়নে নতুন রাস্তা
প্রবাসী

ফরিদগঞ্জে প্রবাসী আলীর অর্থায়নে নতুন রাস্তা

একটা সময় যে পথের কথা কেউ চিন্তা করেনি সেই পথ দিয়ে আজ হাটছে মানুষ। আর এতে করে কৃষকদের চলাচলের পথসহ কয়েকটি নতুন বাড়ীর বাসিন্ধাদের দুর্ভোগ অনায়াসে কমে গেল। এ সবই সম্ভব হয়েছে স্থানীয়দের যায়গা দিয়ে সহযোগিতা ও এক প্রবাসীর অর্থায়নের উদারতায়। সরেজমিনে গিয়ে এমনটি বাস্তবায়নের চিত্র দেখা যায়, চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার সুবিদপুর পূর্ব ইউনিয়নের মনতলা গ্রামে।

গত কয়েক বছরে মনতলা গ্রামের মিজি বাড়ী, জমদ্দার বাড়ীর ও নোয়া বাড়ীর পূর্ব পাশের মাঠে নতুন কয়েকটি বসত বাড়ী গড়ে উঠে। কিন্তু এসব পরিবারের চলাচলের পথ তেমন একটা ছিল না। এদের মধ্যে আব্দুর রহমান লালু মিয়াজী ছেলে প্রবাসী মো. আলী হোসেন নতুন বাড়ী গড়ে তোলেন।

এক পর্যায়ে প্রবাসী আলী হোসেন স্থানীয় ডা. হারুন জমদ্দার, মাফু মাষ্টার, জাকির মাষ্টার, সিরাজ মাষ্টার, আজাদ হোসেন, মনির হোসেন রুবেল, ইয়াছিন জমদ্দার, আল আমিন ও শাকিলসহ তাদের সার্বিক সহযোগিতা নতুন রাস্তার পথ পায়।

চলতি বছরের শুরুতে দীর্ঘ প্রায় ৩শ ফুট নতুন রাস্তায় মাটি পেলে চলাচলের উপযোগী পরিবেশ তৈরি করেন প্রবাসী আলী হোসেন মিজি। এ পথটি দিয়ে অন্যান্য পরিবারের লোকজনসহ মাঠে যাওয়া আসা সহযে করতে পারবে এখানকার স্থানীয় কৃষকরাও।

প্রায় এক যুগ ধরে প্রবাস জীবন অতিবাহিত করে আসছেন আলী হোসেন। শুধুমাত্র এ নতুন মাটির রাস্তা তৈরিতে নয়, প্রতিবছরে দেশে আসলে সাধারন মানুষের নানা সমস্যায় আর্থিক সহযোগিতার হাত বাড়ান তিনি। এছাড়াও গোপনে গরীব মেয়েদের বিবাহ অনুষ্ঠানে, অসচ্ছলদের বাস্থানের ঘর তৈরিতে, অসুস্থতাজনিত ব্যক্তিদের ঔষুদের টাকাসহ নানা সামাজিক কাজে নিজ সাধ্যমতো সহযোগিতার হাত বাড়িয়ে আসছেন বলে জানাযায়।

এ বিষয়ে প্রবাসী আলী হোসেন মিজি বলেন, আমি পরিবারের দারিদ্র্যতার মাঝে বেড়ে উঠা মানুষ। তাই মানুষের পাশে নিজ সাধ্যমতো চেষ্টা করি কিছু করার। নতুন রাস্তাটি তৈরিতে যাদের সহযোগিতা পেয়েছি আমি তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আগামিতে সামাজিক যে কোন কাজে আমার চেষ্টা থাকবে সহযোগিতার হাত বাড়ানোর এ জন্য আমি সকলের কাছে দোয়া চাই।

প্রতিবেদক: জহিরুল ইসলাম জয়, ১১ জানুয়ারি ২০২৩