Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জে চাষাবাদ অবস্থায় কৃষক পরিবারের ওপর হামলার অভিযোগ
চাষাবাদ

ফরিদগঞ্জে চাষাবাদ অবস্থায় কৃষক পরিবারের ওপর হামলার অভিযোগ

চাঁদপুরের ফরিদগঞ্জে জমিতে চাষাবাদ অবস্থায় কৃষক পরিবারের উপর প্রতিপক্ষের হামলার ভভিযোগ পাওয়া যায়। আহতের প্রথমে হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং পরবর্তীতে গুরুতর অবস্থা দেখে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।

১৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবার উপজেলার ৩ নং সুবিদপুর পূর্ব ইউনিয়নের বাসারা গ্রামে ঘটে। বর্তমানে হামলাকারীরা এলাকা থেকে লাপাত্তা। এ ঘটনায় এলাকা ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

ঘটনার বিবরনের জানাযায়, গত বৃহস্পতিবার সকালে বাসারা খান বাড়ির কৃষক রুস্তম খান তার ছেলে কৃষক সিরাজ ও ইলিয়াস মিলে তাদের জমিনে ধানের চারা পরিচর্যা কাজে নিয়োজিত ছিলেন। পেছন দিয়ে একই বাড়ীর প্রতিপক্ষ মৃত ফয়েজ বক্স খানের ছেলে অবসরপ্রাপ্ত ইঞ্জি. আ. মান্নান খান ও আব্দুর রহিম খান ভাড়াটিয়া লোক তাওহীদ, শাহআলম, আরিফ, মিজান, রাশেদ, শরীফ, জসিম ও জাকিরসহ ১৫/২০ জন লোক নিয়ে কৃষকদের উপর হামলা চালায়। পরে এলাকাবাসী এগিয়ে আসলে হামলা কারীরা ঘটনাস্থল থেকে পালিয়ে যায়।

আহতরা হলেন, কৃষক রুস্তুম খান, স্ত্রী হাজেরা বেগম, তাদের ছেলে সিরাজ ও ইলিয়াস খান। এ সময় কৃষক পরিবারের বসত বাড়ী ও দোকানপাঠ ভাংচুর ও লুটের ঘটনা ঘটেছে।

আহতদের প্রথমে হাজীগঞ্জ উপজেলা হাসপাতালে ও পরে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়। বর্তমানে কৃষক সিরাজ ও ইলিয়াস হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

কৃষক রুস্তুম খান বলেন, আমার ছোট ভাই সম্পত্তির লোভে পড়ে এ হামলা চালায়। ইঞ্জি আ. মান্নান অত্যান্ত সুকৌশলে ভুয়া প্রতারনামূলক বন্টকনামা দলিল করে জমি আত্মসাৎ করার চেষ্টায় লিপ্ত রয়েছে। যার দলিল বাতিলের মামলা চাঁদপুর আদালতে চলমান রয়েছে।

রস্তুম খানের ছেলে মামলার অভিযোগ কারী আইয়ুব খান বলেন, ঘটনার দিন আমাদের জমিতে ধান রোপন করতে গেলে প্রতিপক্ষ ইঞ্জি মান্নান খানের ভাড়াটিয়া সন্ত্রাসীরা আমাদের ভাই ও বাবা মায়ের উপর অতর্কিত হামলা চালায়। ইতিপূর্বে এলাকার গন্যমান্যদের নিয়ে সালিস বৈঠক হয়, কিন্তু তারা সমাজের দেন দরবার মানে না।

এ বিষয়ে ইঞ্জি আ. মান্নান বলেন, সমাধানের আগে কোন চাষাবাদ করতে পারবে না। তারা এখন কৃষি কাজের দোহাই দিয়ে পায়দা নিতে চায়। বিষয়টি স্থানীয় মেম্বারসহ গণ্যমান্যরা জানেন।

প্রতিবেদক: জহিরুল ইসলাম জয়, ১৮ ফেব্রুয়ারি ২০২৩