Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জে আওয়ামী লীগের সম্মেলন কবে হবে!
Faridganj-ফরিদগঞ্জ

ফরিদগঞ্জে আওয়ামী লীগের সম্মেলন কবে হবে!

চাঁদপুরের বিভিন্ন উপজেলা ও পৌর আ’লীগের সম্মেলনের তারিখ নির্ধারণ করা হলেও ফরিদগঞ্জ ও মতলব উত্তর উপজেলার সম্মেলনের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। তবে এ সম্মেলন কবে হবে এ নিয়েও নেতাকর্মীদের মধ্যে আগ্রহের শেষ নেই। সবশেষ ফরিদগঞ্জ উপজেলা আ.লীগের সম্মেলন হয় ২০১২ সালে।

এদিকে বৃস্পতিবার ১২ নভেম্বর সকালে বাংলাদেশ আ’লীগের সদস্য সংগ্রহ ও নবায়ন উৎসবের আয়োজন করেছে ফরিদগঞ্জ উপজেলা আ’ লীগ। ফরিদগঞ্জ উপজেলা আ’ লীগের কার্যালয়ে আয়োজিত উৎসবে চাঁদপুর জেলা আ’লীগের সভাপতি নাছির উদ্দিন আহম্মেদ ভুঁইয়া ও সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলালসহ সাংগঠনিক টিমের নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।

বুধবার ১১ নভেম্বর সন্ধ্যায় উপজেলা আ’লীগের পক্ষ থেকে পাঠানো পত্রে উল্ল্যেখ করা হয়, গত ৬ জুন চাঁদপুর জেলা আ’লীগের সভায় কেন্দ্রিয় আ.লীগের নিদের্শনা মোতাবেক বিগত ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থীর বিপক্ষে বিদ্রোহী প্রার্থীরা নতুন সদস্য বা সদস্য নবায়ন করতে পারবেন না।

জানা যায়, গত মঙ্গলবার দুপুরে চাঁদপুর জেলা আ’লীগের অন্তর্গত উপজেলা আ. লীগের নেতৃবৃন্দের সঙ্গে জরুরি সভা করেন আ’ লীগ চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক টিমের দায়িত্বপ্রাপ্ত আ’লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি। জাতীয় সংসদ ভবনে হুইপের কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভার সিদ্ধান্ত অনুসারে আগামী ২৬ নভেম্বর হাজীগঞ্জ, ২৭ নভেম্বর শাহরাস্তি, ৫ ডিসেম্বর হাইমচর, ৬ ডিসেম্বর চাঁদপুর সদর ও পৌর এবং ৮ ডিসেম্বর কচুয়া উপজেলা আ’লীগের সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়। তবে, মতলব উত্তর ও ফরিদগঞ্জ উপজেলা আ’লীগের সম্মেলনের বিষয়ে পরবর্তীতে সিদ্ধান্ত জানানো হবে বলে জানানো হয়।

এছাড়া আগামী ১০ ডিসেম্বর জেলা আওয়ামী লীগের সম্মেলনের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে বলে গণমাধ্যমকে জানান চাঁদপুর জেলা আ’লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল। সভায় উপস্থিত ছিলেন আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, তথ্য গবেষণা বিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলালসহ জেলা ও উপজেলা পর্যায়ের অন্যান্য নেতৃবৃন্দ।

বহিস্কৃত উপজেলা আ’লীগের সদস্য ও গোবিন্দপুর উত্তর ইউনিয়নের চেয়ারম্যান শাহ্ আলম শেখ জানান, আমাদেরকে নিয়ম অনুযায়ী শোকজ অথবা কোন ধরনের চিঠি দেওয়া হয়নি। তিনি আরো বলেন, দলীয় নেতা কর্মীরাই আমাদের নৌকার বিরুদ্ধে দাঁড় করিয়েছে। আমারা যে বিদ্রোহী প্রার্থী কি কারনে হয়েছি তা দল আমাদের কাছ থেকে যানতে চায়নি। তিনি দাবী করেন আমরা বহিষ্কৃত নই।

আরেক বহিস্কৃত উপজেলা আ’লীগের সদস্য ও চরদুঃখিয়া পশ্চিম ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হাছান আব্দুল হাই জানান, দলের গঠনতন্ত্র অনুযায়ী আমাদেরকে কোন ধরনের কারন দর্শানোর নোটিশ প্রদান করা হয়নি। অতএব আমরা বহিস্কৃত নাই বলে তিনি দাবী করেন।

এ বিষয়ে বহিস্কৃত ২নং বালিথবা ইউনিয়ন আ’লীগের সাধারন সম্পাদক ও বলিথুবা পূর্ব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এইচ এম হারুনুর রশিদ জানান, আমারা বহিস্কৃত নই। ইউপি নির্বাচন চলা কালে যেই বহিস্কার আদেশ দেওয়া হয়েছে এ বিষয়ে জানাতে চাইলে তিনি বলেন, নিয়ম অনুযায়ি আমাদের বহিস্কার হয়না। নিয়ম অনুযায়ী, কোন নোটিশ ও কারন দর্শানো নোটিশ না করে আমাদের বহিস্কার আদেশ হয় নাই তাই আমরা দলিয় পোষ্টে বহাল তবিয়তে রয়েছি।

এ বিষয়ে ফরিদগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক ও রূপসা উত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাউছার আলম কামরুল জানান, আমি এই ইউনিয়নে বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী হয়ে নির্বাচন করায় আমাকে দল থেকে যেই বহিষ্কার করা হয়েছে। আমি ছোট বেলা থেকেই দলের সঙ্গে ছিলাম আছি থাকবো। এখন দল যদি আবার পূর্ণরায় আমাদের ডাকে তাহলে সদস্য হবো। না হয় সর্বদাই একজন বাংলাদেশ আওয়ামীলীগ কর্মী হয়ে থাকবো।

উপজেলা আ’লীগের সাধারন সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আবু সাহেদ সরকার জানান, জেলা আ’লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক আমাদেরকে যে ভাবে নির্দেশনা দিয়েছে, সে অনুযায়ী আমরা চিঠি প্রেরন করেছি। অপর এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, আগামী ১০ ডিসেম্ভরের আগেই ফরিদগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সম্মেলন হবে বলে আশা করছি।

প্রতিবেদক: শিমুল হাছান, ১১ নভেম্বর ২০২২