Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / চাঁদপুরের ‍দু’জনসহ দেশ পাণ্ডুলিপি পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

চাঁদপুরের ‍দু’জনসহ দেশ পাণ্ডুলিপি পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

সৃজনশীল প্রকাশনা সংস্থা দেশ পাবলিকেশন্স পঞ্চম বারের মতো এবার ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৮’ এর তালিকা প্রকাশ করেছে।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে তালিকাটি প্রকাশ করা হয়। এরআগে গত মাসে পাণ্ডুলিপি আহ্বান করে প্রকাশনা সংস্থাটি। এতে চলতি মাসের ১০ তারিখ পর্যন্ত মোট ১৭১ টি পাণ্ডুলিপি জমা পড়ে। এর মধ্য থেকে জুরিবোর্ডের প্রাথমিক নির্বাচনের ভিত্তিতে মঙ্গলবার সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়।

পুরস্কারপ্রপ্তরা হলেন- প্রবন্ধে, হামিদ রায়হান (অস্তিত্বে জলতরঙ্গ), চন্দ্রশিলা ছন্দা (নারী এবং বিবিধ) এবং ওয়াহিদা আফজা (শিল্প বনাম অশ্লীলতা)। তরুণ পাণ্ডুলিপিতে- মোখলেছ মুকুল (কাঁকড়াকাল),চাঁদপুরের সাহিত্যিক রফিকুজ্জামান রণি (দুই শহরের জানালা), হাসান রুহুল (অহর্নিশ ডাকে আমায়) এবং আশিক বিন রহিম (রৌদ্র ছায়ার খেদ)। কবিতায়- আলমগীর খোরশেদ (কেউ আছো কি?), সাকিল আহাম্মেদ (ক্ষণিকা), দেবব্রত দাস (দৃশ্যের বারকোড), সুমিত্রা পাল (ভাগ বসিয়েছি জীবনে) এবং হাসান হামিদ (জলছাপ অন্তরজল)। উপন্যাসে- শিরীণ আখতার (রোহিঙ্গা), সাইফুদ্দিন রাজিব (মেহেরজান) এবং আতাউল হক মাসুম (স্বপ্নিল সন্ধি)। গল্পে- ইমরান চৌধুরী (কালো গোলাপ ও অন্যান্য গল্প), কায়েস সামী (লাকি থার্টিন) এবং মুহাম্মদ কামাল হোসেন (ইচ্ছে ডানার মেঘবালিকা)। গবেষণায়- অয়নিকা আলপনা (আর্নেস্ট হেমিংওয়ে: উপন্যাস ও আত্মজৈবনিক) এবং ইমরান হাসান (সভ্যতা ও সংস্কৃতিতে অনার্য নারী)। শিশুসাহিত্য গল্পে- রাহমান ওয়াহিদ (ছক্কা নয় ছক্কা), জ্যোৎস্নালিপি (জোনাক মেয়ে) এবং আসাদ জোবায়ের (মেঘপরীদের দেশে)। শিশু সাহিত্য ছড়ায়- তারেক হাসান/ (সরষে ফুলে মৌ), কুমার দীপ (বুকের ভেতর বাংলাদেশ) এবং আহমাদ স্বাধীন (ছন্দ নামের ছেলেটি)। নাটকে- রুমা মোদক (অন্তর্গত)এবং বিনয় দত্ত (অচলান্তে চলমান জীবন)।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, মুক্তিযুদ্ধ, ছোটকাগজ ও গণমাধ্যম এ তিন বিভাগে আগামী কয়েক দিনের মধ্যে সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হবে। আগামী ২৫ তারিখ থেকে পুরস্কার বিজয়ী শ্রেষ্ঠ লেখকদের নাম ঘোষণা করা শুরু হবে। ধারাবাহিকভাবে দুইদিন পরপর শ্রেষ্ঠ ১ জনের নাম ঘোষণা করা হবে। মনোনীত পাণ্ডুলিপি একুশে গ্রন্থমেলা-২০১৯ এ গ্রন্থ আকারে প্রকাশ করা হবে।

এ বিষয়ে দেশ পাবলিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালক অচিন্ত্য চয়ন জানান, ‘চেতনায় ঐতিহ্য’ এ স্লোগানকে ধারণ করে সুনামের সঙ্গেই ৪ বছর যাবত পুরস্কার দিয়ে আসছে দেশ, এবারও মানসম্মত পাণ্ডুলিপিকে পুরস্কৃত করার চেষ্টা করছি। এরইমধ্যে প্রকাশনাশিল্পে পাণ্ডুলিপির নান্দনিক পরিচর্যায় একটি স্বতন্ত্রধারা সৃষ্টি করতে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি। প্রথমবারের মতো সাংবাদিকতায় পুরস্কার প্রদান এবং পুরস্কার হিসাবে ক্রেস্ট ও সম্মাননা সনদের সঙ্গে প্রথমবারের মতো নগদ অর্থমূল্য প্রদান করা হবে।

সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠানটি ২০১৪ সাল থেকে দেশ পাণ্ডুলিপি পুরস্কার প্রদান করে আসছে। এবার পঞ্চমবারের মতো আয়োজন করেছে।

২০১৪ সালে কবিতায় চরু হক, কথাসাহিত্যে হাসান জাহিদ, বিশেষ তরুণ পাণ্ডুলিপিতে মাসুদ পারভেজ ও রিপনচন্দ্র মলি­ক, গবেষণায় বিকাশ মজুমদার, কিশোর সাহিত্যে অরুণ কুমার বিশ্বাস এবং ছড়া সাহিত্যে বদরুল আলম পুরস্কার লাভ করেন। ২০১৫ সালে পুরস্কার পেয়েছেন- প্রবন্ধে কামাল লোহানী, কথাসাহিত্যে সুমন্ত আসলাম, কবিতায় তুষার কবির, শিশুসাহিত্যে অদ্বৈত মারুত ও বিশেষ তরুণ পাণ্ডুলিপিতে লিটন মহন্ত। ২০১৬ সালে শিশুসাহিত্যে বিশিষ্ট কথাশিল্পী সেলিনা হোসেন, নাটকে ড. মুকিদ চৌধুরী, প্রবন্ধে ড. মাসুদুল হক, কথাসাহিত্যে ফারজানা মিতু, কবিতায় মাজেদুল হক ও বিশেষ তরুণ পাণ্ডুলিপিতে সাজ্জাদ হোসেন শিহাব পুরস্কার পান এবং ২০১৭ সালে বিভিন্ন শাখায় এ পুরস্কার পেয়েছেন ৭ গুণীজন। কথাসাহিত্যে অমিত গোস্বামী (বেবাইজান), প্রবন্ধে ড. সন্দীপক মলি­ক (সত্যায়ন ও চিন্তায়ন), নাটকে স.ম. শামসুল আলম (তিমিরের কান্না), কবিতায় অদ্যনাথ ঘোষ (উত্তরের জানালা), গবেষণায় মামুন অর রশীদ (চর্যাপদ বিনির্মাণ), শিশুসাহিত্যে ব্রত রায় (ভালো ছড়া আলো ছড়া) ও বিশেষ তরুণ পাণ্ডুলিপিতে ইন্দ্রজিৎ সরকার (পতিত পুরুষ)।

এবারের পুরস্কার দেশ সাহিত্য উৎসবে মনোনীতদের হাতে তুলে দেয়া হবে।