Home / সারাদেশ / প্রান্তিক কৃষকের সমস্যা চিত্র : হরিপুরে সংবাদ সম্মেলন
প্রান্তিক কৃষকের সমস্যা চিত্র : হরিপুরে সংবাদ সম্মেলন

প্রান্তিক কৃষকের সমস্যা চিত্র : হরিপুরে সংবাদ সম্মেলন

প্রান্তিক কৃষকের বিভিন্ন সমস্যার চিত্র তুলে ধরে বুধবার সকাল ১১টায় ঠাকুরগাঁওয়ের হরিপুর প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

ক্যাটালিষ্ট ও ইমপ্যাক্ট পি আর এর সহযোগিতায় এবং কালিগঞ্জ বাজার বণিক সমিতির আয়োজনে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সমিতির সাধারণ সম্পাদক নগেন্দ্র রাম দাস।

তিনি লিখিত বক্তব্যে বলেন, বর্তমানে আমণ ধান কাটার ভরা মৌসুম হলেও সরকার ধান-চাল ক্রয়ের সময় এখনো নির্ধারণ না করায় বর্তমান বাজারে ধান-চালের মূল্য কম। এতে অঞ্চলের কৃষকগণ চরম আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। সরাসরি কৃষকের কাছ থেকে খাদ্য শস্য ক্রয়ের বিধান থাকা সত্তেও স্থানীয় জনপ্রতিনিধি ও আমলারা মিলে অসৎ উদ্দেশ্য হাসিল করার জন্য সিন্ডিকেটের মাধ্যমে মৌসুমের শেষ সময়ে ব্যবসায়ীকদের কাছ থেকে খাদ্য শস্য ক্রয় করেন। যা কৃষকরা তাদের উৎপাদিত খাদ্য শষ্যের নায্য মূল্য থেকে বঞ্চিত হয়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তাই সরকারের প্রতি অনুরোধ জানিয়ে তিনি আরো বলেন, সরকার যেন ভরা মৌসুমে সরাসরি কৃষকের কাছ থেকে খাদ্য শষ্য ক্রয় করে প্রান্তিক কৃষকদের আর্থিক ক্ষতিগ্রস্থ থেকে রক্ষা করেন। বাংলাদেশ কৃষি প্রধান দেশ। দেশের শতকরা ৮০ ভাগ জনসংখ্যা কৃষির উপর নির্ভর করে জীবন জীবিকা চলে। কৃষক বাঁচলে দেশ বাঁচবে।

এসময় আরো উপস্থিত ছিলেন একাউন্ট ম্যানেজার তৌহিদুল ইসলাম ক্যাটালিস্ট ও ইমপ্যাক্ট পি আর প্রধান কার্যালয় ঢাকা, উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা সেলিম রেজা তালুকদার, বণিক সমিতির উপদেষ্টা মন্জুর আলম, কৃষক ও বণিক সমিতির সদস্য শমসের আলী, ফারুক আহম্মেদ, আব্দুল হাকিম ও আবু কালাম আজাদসহ উপজেলার শতাধিক কৃষক।

কবিরুল ইসলাম কবির, ঠাকুরগাঁও করেসপন্ডেন্ট

 

 || আপডেট: ০৪:৫৬  পিএম, ২৫ নভেম্বর ২০১৫, বুধবার