Home / জবস / প্রাথমিকে ৬৫ হাজার সহকারী প্রধান শিক্ষক পদ তৈরি হচ্ছে
প্রাথমিক

প্রাথমিকে ৬৫ হাজার সহকারী প্রধান শিক্ষক পদ তৈরি হচ্ছে

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের বিধিমালা সংশোধন করা হচ্ছে। বিধিমালা গেজেট আকারে প্রকাশের পরপরই এই পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। নিয়োগ বিধিমালার সংশোধনীতে প্রাথমিক বিদ্যালয়গুলোতে ‘সহকারী প্রধান শিক্ষক’ নামে নতুন পদ তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাথমিকে ৬৫ হাজার সহকারী প্রধান শিক্ষক পদ তৈরি হচ্ছেসহকারী প্রধান শিক্ষক পদ তৈরি হলে প্রতিটি স্কুলে একজন করে প্রায় ৬৫ হাজার স্কুলে এ পদে নিয়োগ দেয়া হবে। সূত্র জানিয়েছে,বর্তমানে যাঁরা সহকারী শিক্ষক হিসেবে কর্মরত আছেন কিংবা নতুন নিয়োগ পেয়েছেন বা পাবেন,তাঁদের মধ্য থেকেই জ্যেষ্ঠতার ভিত্তিতে পর্যায়ক্রমে সহকারী প্রধান শিক্ষক ও প্রধান শিক্ষক পদে পদোন্নতি পাবেন। নতুন এই বিধিমালায় বলা হয়েছে—প্রধান শিক্ষকদেরও পদোন্নতির সুযোগ তৈরি হবে। পর্যায়ক্রমে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের দুটি পরিচালক পদেও ধাপে ধাপে পদোন্নতি পাবেন তাঁরা।

বিধিমালায় প্রাথমিক শিক্ষকদের গ্রেড পরিবর্তন করে সহকারী শিক্ষকদের ১২তম গ্রেডে আর প্রধান শিক্ষকদের দশম গ্রেডে বেতন প্রদানের জন্য শিক্ষক নিয়োগ বিধিমালা সংশোধন করে পরিবর্তন আনা হচ্ছে।

একজন সহকারী শিক্ষককে ৩৮ বছর একই পদে থেকেই চাকরি থেকে অবসরে যেতে হয়। নতুন বিধিমালা চূড়ান্ত হলে তাঁরা পদোন্নতির সুযোগ পাবেন।

৩ সেপ্টেম্বর ২০২৩
এজি