Home / আন্তর্জাতিক / প্রাথমিকে ১ কোটি মাধ্যমিকে ২ কোটি শিশু শিক্ষা থেকে বঞ্চিত
Chaild

প্রাথমিকে ১ কোটি মাধ্যমিকে ২ কোটি শিশু শিক্ষা থেকে বঞ্চিত

সম্প্রতি ইউনিসেফের একটি প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ার মাত্র অর্ধেকের মত শিশু সর্বনিম্ন মানের প্রাথমিক শিক্ষার সুযোগ পাচ্ছে । সংস্থাটির প্রতিবেদনে উঠে আসে, বর্তমানে দক্ষিণ এশিয়ার প্রায় ১ কোটি শিশু প্রাথমিক শিক্ষা এবং ২ কোটি শিশু মাধ্যমিক শিক্ষা থেকে সম্পূর্ণ বঞ্চিত হচ্ছে ।

সোমবার নেপালের রাজধানী কাঠমান্ডুতে দক্ষিণ এশিয় দেশগুলোর অংশগ্রহণে আয়োজিত তিন দিনের সম্মেলনে এ তথ্য জানানো হয় । সম্মেলনে বাংলাদেশ, ভারত, পাকিস্তান,আফগানিস্তান, শ্রীলঙ্কা,নেপাল,ভুটান এবং মালদ্বীপের ৭৫ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

ইউনিসেফের আঞ্চলিক প্রধান জিন গগ বলেন,‘প্রাথমিক শিক্ষার অধিকারের আওতায় পড়া মোট শিশুদের মধ্যে মাত্র অর্ধেক শিশু সর্বনিম্ন মানের মানের শিক্ষা পাচ্ছে। যা বিশ্বব্যাপি প্রাথমিক শিক্ষার লক্ষ্যমাত্রা অর্জনে প্রতিকূল প্রেক্ষাপট হয়ে দাঁড়িয়েছে। ইউনিসেফ সরকারের সঙ্গে শিশুদের শিক্ষা সুনিশ্চিতকরণে কাজ করে যাচ্ছে। তবে শিক্ষার মান উন্নত করাসহ সবার জন্য শিক্ষা নিশ্চিতকরণে বৃহত্তর বিনিয়োগ প্রয়োজন।’

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনেরিয়েটা ফোর বলেন,‘শক্তিশালী অর্থনীতি,শান্তি প্রতিষ্ঠায় প্রতিটি শিশুর শিক্ষার অধিকারের প্রতি বিনিয়োগের কোনো বিকল্প নেই।’ (কাঠমান্ডু পোস্ট)

বার্তা কক্ষ
আপডেট,বাংলাদেশ সময় ৪:১৫ পিএম,৯ মে ২০১৮,বুধবার
এজি

Leave a Reply