Home / জাতীয় / প্রাণভিক্ষার বিষয়ে কারাগারে ম্যাজিস্ট্রেট
Karaghar
ফাইল ছবি

প্রাণভিক্ষার বিষয়ে কারাগারে ম্যাজিস্ট্রেট

মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ রাষ্ট্রপতির কাছে আদৌ প্রাণভিক্ষার আবেদন করবেন কি না, তা জানতে আজ যেকোন সময় কারাগারে যাবেন দু’জন ম্যাজিস্ট্রেট। একটি বিশ্বস্ত কারাসূত্রকে এ তথ্য নিশ্চিত করেছে।

কারাসূত্রটি জানায়, সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদ প্রাণভিক্ষার আবেদন করবেন কি না তা জানতে আজ দুপুরের পর যেকোন সময় দু’জন ম্যাজিস্ট্রেট কারাগারে যাবেন। সিনিয়র জেল সুপার এবং জেলার ম্যাজিস্ট্রেটের সামনে আসামিদের কাছ থেকে জানতে চাইবেন তারা প্রাণভিক্ষার আবেদন করবেন কি না। যদি তারা আবেদন করেন তবে তা রাষ্ট্রপতির কাছে পৌঁছে দেয়া হবে এবং যদি না করেন তবে ফাঁসি কার্যকরের প্রস্তুতি শুরু হবে।

এর আগে, সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মেডিকেল চেকআপ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন মেডিকেল চেকআপে অংশ নেওয়া চিকিৎসক ডা: বিপ্লব কান্তি বিশ্বাস।

, বৃহস্পতিবার রাত পৌনে ১১টার দিকে সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের রিভিউ আবেদন খারিজের রায়ের পূর্ণাঙ্গ কপি তাদের দুজনকে পড়ে শোনানো হয়। সে সময় উপস্থিত ছিলেন সিনিয়র জেল সুপার জাহাঙ্গীর কবীর, জেলার নেসার আলমসহ চার ডেপুটি জেলার শিরিন আকতার, মোহাম্মদ লাভলু, মাজহারুল ইসলাম ও সর্বোত্তম দেওয়ান।

রাত ১০টা ৩৮ মিনিটে তারা রায় পড়ে শোনানোর জন্য কারাগারের ভেতরে প্রবেশ করেন। প্রথমে সাকা ও পরে মুজাহিদকে রায় পড়ে শোনানো হয়। রায় পড়ে শোনানো শেষে রাত ১১টা ১০ মিনিটে তারা কারাগার থেকে বের হয়ে যান।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে রায়ের কপি বৃহস্পতিবার রাত ৮টা ৪২ মিনিটে কারাগারে পৌঁছায়। রায়ের কপি ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিয়ে যান আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ডেপুটি রেজিস্ট্রার ও সিনিয়র সহকারী জজ আফতাবুজ্জামান ও সিনিয়র আইন গবেষণা কর্মকর্তা ফাহিম ফয়সালসহ ট্রাইব্যুনালের প্রতিনিধিরা।

বৃহস্পতিবার সন্ধ্যার দিকে আনুষ্ঠানিকভাবে রায় দুটি প্রকাশ করা হয়। রায় দুটিতে স্বাক্ষর করেন প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

প্রসঙ্গত, বুধবার মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের করা রিভিউ আবেদন খারিজ করে দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে তাদের মৃত্যুদণ্ডই বহাল রয়েছে। এখন রায় কার্যকরে আর আইনি বাধা নেই। তবে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইতে পারবেন তারা।

।  আপডেট: ০৪:৫০ পিএম, ২০ নভেম্বর ২০১৫, শুক্রবার

ডিএইচ