Home / তথ্য প্রযুক্তি / প্রযুক্তির ব্যবহারে পিছিয়ে গ্রামের মানুষ
প্রযুক্তির ব্যবহারে পিছিয়ে গ্রামের মানুষ

প্রযুক্তির ব্যবহারে পিছিয়ে গ্রামের মানুষ

দেশে গত এক দশকে বেড়েছে তথ্য-প্রযুক্তি ও স্মার্ট ফোনের ব্যবহার। তবে এই ব্যবহারীর মাঝেও রয়েছে বৈষম্য। তুলনামূলকভাবে শহরের মানুষের তুলনায় অনেক পিছিয়ে গ্রামের মানুষ। দেশের ৩৮.১ শতাংশ পরিবার পরিপূর্ণভাবে ইন্টারনেট ব্যবহার করে।

গ্রামের পরিবারগুলোতে ইন্টারনেট সংযোগ রয়েছে, এমন পরিবারের হার ২১.৭ শতাংশ। অথচ শহরে এ হার প্রায় তিন গুণ, ৬৩.৪ শতাংশ। আবার প্রযুক্তি ব্যবহারে পুরুষদের তুলনায় কিছুটা পিছিয়ে আছেন নারীরা। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) আইসিটি নিয়ে করা ‘ব্যক্তি ও খানা পর্যায়ে আইসিটি ব্যবহারের সুযোগ ও প্রয়োগ’ শীর্ষক জরিপে এসব তথ্য উঠে এসেছে।

মূলত সংস্থাটি জনশুমারির স্যাম্পলিং থেকে দৈবচয়নের মাধ্যমে তিন হাজার ৮৮৬ পরিবারের ওপর জরিপ করে এসব তথ্য দিয়েছে। বিবিএস জরিপ থেকে দেখা যায়, জাতীয়ভাবে কম্পিউটার আছে, এমন খানার (পরিবার) হার ৮.৭ শতাংশ। এর মধ্যে গ্রাম এলাকায় ৩.১ ও শহরে ২৫.৬ শতাংশ পরিবারে কম্পিউটার রয়েছে। বাংলাদেশের মাত্র ০.৮ শতাংশ পরিবারে ফিক্সড লাইন টেলিফোন সংযোগ রয়েছে, যেখানে গ্রাম এলাকায় ০.৩ শতাংশ এবং শহরে ২.৩ শতাংশ।

জরিপ আরো বলছে, গ্রামে ইন্টারনেট ব্যবহারের দিক দিয়ে নারীদের তুলনায় পুরুষরা এগিয়ে। এতে বলা হয়েছে, গ্রামে মাত্র ২৩ শতাংশ নারী ইন্টারনেট ব্যবহার করেন। গ্রাম এলাকার পুরুষদের মধ্যে ৩৬.৬ শতাংশ ইন্টারনেট ব্যবহার করেন।

পাশাপাশি ইন্টারনেট ব্যবহারের দিক থেকে শহরেও একই চিত্র দেখা গেছে। শহর এলাকায়ও এ ক্ষেত্রে নারীদের তুলনায় পুরুষরা এগিয়ে।

দেশের শহর এলাকাগুলোর ৭১.৩০ শতাংশ পুরুষ ইন্টারনেট ব্যবহার করেন, যেখানে শহরের ৬২.৪ শতাংশ নারী ইন্টারনেট ব্যবহার করেন।

বিবিএস বলছে, গ্রাম এলাকাগুলো এখনো কম্পিউটার ব্যবহারের দিক থেকে পিছিয়ে আছে। গ্রামের ৫ শতাংশ পুরুষ কম্পিউটার ব্যবহার করেন, যেখানে নারীরা মাত্র ২.৭ শতাংশ। শহরগুলোতেও কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে নারীরা পিছিয়ে। শহর অঞ্চলে ২৩.৮ শতাংশ পুরুষ কম্পিউটার ব্যবহার করেন ও নারী ১৩.১ শতাংশ। তবে মোবাইল ফোন ব্যবহারের দিক থেকে নারী ও পুরুষ প্রায় সমানে সমান।

গ্রামের ৮৯.৭ শতাংশ পুরুষ মোবাইল ব্যবহার করেন, এ ক্ষেত্রে নারীদের হার ৮৯.৬ শতাংশ। শহর এলাকায় অবশ্য পুরুষরা মোবাইল ব্যবহারে কিছুটা পিছিয়ে। শহরের ৯০.৬ শতাংশ পুরুষ মোবাইল ফোন ব্যবহার করেন, যেখানে নারীর সংখ্যা ৯১.২ শতাংশ। সামগ্রিকভাবে বাংলাদেশে কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহারের দিক দিয়ে নারীরা পিছিয়ে।

জরিপে উঠে এসেছে, দেশের ৬২ শতাংশ পরিবারে টিভি রয়েছে। এ ক্ষেত্রেও গ্রাম এলাকার পরিবারগুলো পিছিয়ে। গ্রামের ৫৬.৮ শতাংশ পরিবারে টিভি রয়েছে, যেখানে শহর এলাকার এমন পরিবার ৭৭.৫ শতাংশ।

১১ জুলাই ২০২৩
এজি