Home / বিশেষ সংবাদ / প্রবাসী বিবাহিতদের প্রতি সৌদিয়ান বিশ্ববিদ্যালয় ছাত্রীরা আগ্রহী
প্রবাসী বিবাহিতদের প্রতি সৌদিয়ান বিশ্ববিদ্যালয় ছাত্রীরা আগ্রহী

প্রবাসী বিবাহিতদের প্রতি সৌদিয়ান বিশ্ববিদ্যালয় ছাত্রীরা আগ্রহী

সম্প্রতি এক অনলাইন জরিপে এমন তথ্য পাওয়া যায়। বিবাহিত পুরুষকে বিয়েতে রাজি আছেন সৌদি আরবের একটি বিশ্ববিদ্যালয়পড়ুয়া অধিকাংশ ছাত্রী।

গত বুধবার আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি প্রিন্সেস নোরা ইউনিভার্সিটির টুইটার ব্যবহারকারী শিক্ষার্থীদের মধ্যে এক জরিপ চালানো হয়। এতে দেখা যায়, ওই বিশ্ববিদ্যালয়ের শতকরা ৬১ ভাগ ছাত্রী প্রবাসী বিবাহিত পুরুষকে বিয়ে করতে সম্মত হয়েছেন।

‘আপনি কি বিবাহিত পুরুষকে বিয়েতে রাজি আছেন?’—এ প্রশ্নের জবাবে শতকরা ৬১ ভাগ ‘হ্যাঁ’ ও ৩০ ভাগ ‘না’ বলেছেন। তবে ৯ ভাগ ‘মন্তব্য নেই’ বলে জরিপের প্রশ্নের জবাবে উল্লেখ করেন।

বিবাহিত পুরুষকে সৌদির অবিবাহিত নারীদের বিয়ে করা প্রসঙ্গে টুইটার ব্যবহারকারীদের মধ্যে সম্প্রতি ব্যাপক বিতর্ক, আলোচনা-সমালোচনা দেখা যায়। এ বিষয়ে উভয় পক্ষেই জোর সমর্থন মেলে। বিষয়টি নিয়ে অনলাইনে সরব দেশটির শিক্ষক-শিক্ষার্থী, লেখক ও আইনজীবীরা।

ইসলামিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সাহিত্য বিশ্লেষক ইমাম মোহাম্মাদ বিন সৌদ মনে করেন, ক্ষেত্রবিশেষে বহুবিবাহ ‘পুরুষের অধিকার’।

বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, সৌদি আরবে শাসনব্যবস্থা ও ধর্মীয় কারণে অনেকেই বহুবিবাহে রাজি না থাকলেও সরাসরি মুখ খুলতে পারেন না। তবে অনলাইনে এর বিপক্ষে অনেকেই বক্তব্য দিয়ে থাকেন।

প্রবাসী ও বিবাহিত পুরুষকে বিয়েতে সৌদি নারীরা রাজি থাকায় সামাজিক যোগাযোগের মাধ্যমে অনেকে বিস্ময় প্রকাশ করেছেন। (আরব নিউজ)

নিউজ ডেস্ক : আপডেট ২:৪২ পিএম, ২ ফেব্রুয়ারি ২০১৬, মঙ্গলবার

ডিএইচ