Home / সারাদেশ / প্রবাসী চিত্রশিল্পী রবিনের হৃদয়জুড়ে বাংলাদেশ
প্রবাসী চিত্রশিল্পী রবিনের হৃদয়জুড়ে বাংলাদেশ

প্রবাসী চিত্রশিল্পী রবিনের হৃদয়জুড়ে বাংলাদেশ

রবিন’ এক স্বভাবজাত চিত্রশিল্পীর নাম। পুরো নাম জাহেদুর রহমান রবিন। জন্ম ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার জাফরপুর গ্রামে। ছেলে বেলা থেকেই আঁকার নেশা আর কৈশোরে খেলাধুলা করেও অনেক স্থানীয় ও জাতীয় পর্যায়ে অনেক পুরস্কার কুড়িয়েছেন রবিন।

ইচ্ছে ছিল বড় হয়ে চারুকলায় ভর্তি হবেন রবিন। কিন্তু সে স্বপ্নসাধ অধরাই থেকে গেলো। পড়া হয়নি চারুকলায়। জীবিকার তাগিদে পাড়ি জমাতে হলো প্রবাসে। পরিবারের বড় ছেলে জাহিদুর রহমান রবিন শুরুর দিকটায় কাজ করতেন মোবাইল সার্ভিসিংয়ের। তাঁর গ্রাম থেকে কিছু দূর গাজীরহাট বাজারে ছিলো একটি মোবাইল সার্ভিসিংয়ের দোকান। সেখানে বসেই অবসরে চালাতেন আঁকা-ঝুকা। সৌখিন চিত্রকর হিসেবে পরিচিত পান সেসময়।

মোবাইল সার্ভিসিং থেকে উপার্জিত অর্থে সংসার চালানো কষ্টকর। এরই মধ্যে পরলোকে গেছেন বাবা। পরিবারের বড় ছেলে হিসেবে সংসারের হাল ধরতে পাড়িজমান প্রবাসে। সেখানে (দুবাইয়ে) গ্লাস পেইন্টিংয়ের কাজ পান রবিন। তাই প্রবাস জীবনেও রুচির সাথে কাজের এক অন্তমিল রবিনকে দেখায় এক নবদিগন্ত।

গ্লাস পেইন্টিংয়ের কাজ করার সময় সান্যিধ্য পেয়েছেন বিভিন্ন দেশের শিল্পীদের। তাদের কাছে শিখেছেন শিল্পের অনেক কলা কৌশল। কাজের ফাঁকে চালান চর্চা। বিভিন্ন প্রতিষ্ঠান ও বাড়িঘরে টাকার বিনিময় আঁকতে শুরু করেন রবিন। একই সাথে দুবাইয়ে বড় বড় স্থাপনা ও পাঁচ তাঁরকা হোটেলেও শোভা পায় সখের বসে আঁকা রবিনের পেইন্টিংও।

জাহেদুর রহমান রবিন

জাহেদুর রহমান রবিন

রবিন মানুষ আঁকতে ভীষণ ভালোবাসেন। তবে, এ ভালোবাসা শুধু মানুষের অবয়বে নয়; তিনি দেখেন মানুষের ভেতরের মানুষটাকেও।

তিনি তাঁর সৃষ্টিকর্মকে মানুষের ছবিতেই সীমাবদ্ধ রাখেনতি। বৈচিত্রে ভরেওঠে তাঁর প্রতিটি তুলির আঁচড়ে।

দুবাই প্রবাসী তুরস্কের জনপ্রিয় মডেল লিরিকাও একটি ছবি আঁকতে অনেক সময় দিয়েছেন রবিনকে। আবুধাবির জায়েদ ন্যাশনাল মিউজিয়ামে ঝুলছে রবিনের আঁকা অভিনেত্রী জ্যোতিকা জ্যোতির সেই ছবিটি। গত সেপ্টেম্বরে জ্যোতির জন্মদিনে ছবিটি এঁকেছিলেন রবিন।

এদিকে আবুধাবির জায়েদ ন্যাশনাল মিউজিয়াম কর্তৃপক্ষ প্রতিযোগিতার মাধ্যমে চিত্রকর্ম সংগ্রহ করার ঘোষণা দিলে, রবিন তাঁর আঁকা জ্যোতির ছবিটিসহ চারটি ছবি জমা দেন সেখানে। জ্যোতির ছবিটিই নির্বাচিত করেন মিউজিয়াম কর্তৃপক্ষ।

আবুধাবির জায়েদ ন্যাশনাল মিউজিয়ামে কর্তৃপক্ষ মোট ১৮টি ছবি সংগ্রহ করে সে সময়। এর মধ্যে রবিনের এ ছবিটি নবম স্থান লাভ করে।

স্বশিক্ষিত এই শিল্পী ছবির মাধ্যমে সোনার বাঙলার রূপ-বৈচিত্র, আমাদের সমসাময়িক সমাজ ব্যবস্থাকে তুলে ধরেছেন বিদেশের মাটিতে। প্রবাসে আমাদের দেশের ভাবমূর্তি সমুন্নত রাখতেও রবিনের চিত্রকলার জুড়ি নেই।

চার বছর আগে প্রবাসে পাড়িজমানো রবিন অল্প সময়ের ব্যবধানেই হয়েওঠেন জনপ্রিয় এক আঁকিয়ে। বিদেশের মাটিতে ‘রবিন’ এখন এক জনপ্রিয় চিত্র শিল্পীর নাম।

শুধু বিদেশেই নয়, ইতি মধ্যেই তাঁর আঁকা ছবি দেশও ব্যপক ভাবে সমাদৃত হয়েছে। তিনি এঁকেছেন অনেক সনামধন্য ব্যাক্তিদের অবয়ব। আঁকা হয়েছে বিভিন্ন খ্যাতিমান লেখকদের বইয়ের প্রচ্ছদ।

রবিনকে দেখা মেলে ক্রিকেট অঙ্গণেও। তবে স্বশরীরে নয়; ছবিতে। তাঁর আঁকা ছবিতে। টাইগারদের জয়, উল্লাস এসব ফুটে ওঠে তাঁর চিত্রকর্মের মধ্য দিয়ে। আর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে রবিনের ছবি নিমিষেই ছড়িয়ে পড়ে দুনিয়ার ক্রিকেট প্রেমীদের কাছে।

তাঁর ছবিতে ফুটে ওঠে বিজয় উল্লাস, অন্যেষণ, উত্তাল সাগরে ভাসমান নগরী, অপরাজিতা, নারীর প্রতিক্ষা প্রভৃতি।

কাজের সন্ধানে বিদেশের মাটিতে ছুটে যাওয়া রবিনের হৃদয় জুড়ে দেশ-মা আর মাটি। সেটিই প্রতিফলিত হয় তাঁর প্রতিটি চিত্রকর্মে। তরুণ আঁকিয়ে রবিনের ছবি যেন কথা বলে। রবিন এঁকে যাচ্ছেন নিরলস।

একজন মুক্তিযোদ্ধার সন্তান রবিনের কাজে প্রকাশ পায় বাবার আদর্শ আর দেশ প্রেম। এসবই ফুটে ওঠে তাঁর চিত্রের মধ্যদিয়ে।

রবিনের স্বপ্ন -দেশ, দেশের অসহায় বৃদ্ধ, পথশিশু এবং মুক্তিযোদ্ধাদের নিয়ে কিছুএকটা করা। এজন্যে তিনি কারো কাছ থেকে আর্থিক পৃষ্ঠপোষকতা চান না। চান ভক্তদের অফুরন্ত ভালোবাসা।

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, কুমিল্লা || আপডেট: ০৪:১৬ পিএম, ১৩ জানুয়ারি ২০১৬, বুধবার

এমআরআর