Home / জাতীয় / প্রধানমন্ত্রীর মাল্টা এবং প্যারিস সফরও বাতিল
Hasina Press Conference
ফাইল ছবি

প্রধানমন্ত্রীর মাল্টা এবং প্যারিস সফরও বাতিল

ফ্রান্সে ইউনেস্কো সম্মেলনের পর এবার কমনওয়েলথ শীর্ষ সম্মেলন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাল্টা সফর এবং জলবায়ু সম্মেলন উপলক্ষে প্যারিস সফরও বাতিল করা হয়েছে।

মাল্টায় আগামী ২৫ থেকে ২৯ নভেম্বর এবারের কমনওয়েলথ শীর্ষ সম্মেলন বসছে। এরপর ৩০ নভেম্বর থেকে প্যারিসে শুরু হচ্ছে জলবায়ু সম্মেলন। মাল্টা থেকে সরাসরি প্যারিসে যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রীর।

‘সার্বিক পরিস্থিতির কারণে’ দুই সফরই বাতিল করা হয়েছে বলে প্রধানমন্ত্রীর দপ্তর এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রাচার অণুবিভাগ থেকে বুধবার সরকারের বিভিন্ন দপ্তরে পাঠানো একটি চিঠিতে মাল্টা সফর বাতিলের বিষয়টি জানিয়ে বলা হয়েছে, “ওই সফর সংক্রান্ত সকল কার্যক্রম বাতিল করার জন্য সবিনয় অনুরোধ জানানো যাচ্ছে।”

সুপ্রিম কোর্টের আপিল বিভাগ যুদ্ধাপরাধী আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করে দেওয়ার দিনই ওই চিঠি সংশ্লিষ্ট দপ্তরগুলোতে পাঠানো হয়েছে।

ওই সফর নিয়ে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে আসার কথা ছিল পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর। সেই সংবাদ সম্মেলনও ‘অনিবার্য কারণে’ বাতিল করা হয়েছে।

এর আগে প্যারিসে সন্ত্রাসী হামলায় শতাধিক নিহত হওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্রান্স সফরও বাতিল করা হয়। ইউনেস্কো সম্মেলনে যোগ দিতে ১৬ নভেম্বর ফ্রান্সে যাওয়ার কথা ছিল তার।

প্রধানমন্ত্রীর সফর বাতিল হওয়ার পর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।

নিউজ ডেস্ক ||আপডেট: ০২:৫৩ পিএম, ১৯ নভেম্বর ২০১৫, বৃহস্পতিবার

এমআরআর