Home / আন্তর্জাতিক / ফাইজারের করোনা ভ্যাকসিনের অনুমোদন দিলো যুক্তরাজ্য
coronavirus
প্রতীকী ছবি

ফাইজারের করোনা ভ্যাকসিনের অনুমোদন দিলো যুক্তরাজ্য

ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিনটিকে প্রথম ইউরোপীয় দেশ হিসেবে অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। দেশটিতে করোনা সংক্রমণের ‘সর্বোচ্চ ঝুঁকিতে’ থাকা ব্যক্তিদেরকে আগামী সপ্তাহ থেকে এই ভ্যাকসিন দেয়া হবে। খবর- গার্ডিয়ান

করোনাভাইরাসের তান্ডবে লন্ডভন্ড পুরো বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এখন পর্যন্ত করোনার কোনো কার্যকরী ভ্যাকসিন বাজারে না এলেও এ নিয়ে নানা তৎপরতা চালিয়ে যাচ্ছে বিশ্ব। এসবের মাঝেই এলো আরেক সুসংবাদ। পশ্চিমা দেশগুলোর মধ্যে প্রথম করোনা ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য।

জার্মানির বায়োএনটেক ও যুক্তরাষ্ট্রের ফাইজারের যৌথ উন্নয়ন করা ভ্যাকসিন অনুমোদন পাওয়ার মধ্যেই সরবরাহ শুরু হয়েছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ৭ ডিসেম্বর থেকে ভ্যাকসিন দেওয়া শুরু হতে পারে। যুক্তরাজ্য এরই মধ্যে চার কোটি ভ্যাকসিন সরবরাহের আদেশ দিয়েছে। প্রসঙ্গত, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) জন্য ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি ভ্যাকসিনের অনুমোদন দিয়ে থাকে। ইইউ থেকে যুক্তরাজ্যের পুরোপুরি বের হয়ে যাওয়ার কার্যক্রম শেষ হবে ৩১ ডিসেম্বর। তাই জরুরি প্রয়োজনে সাময়িক অনুমোদনের ক্ষমতা দেওয়া হয়েছে যুক্তরাজ্যেও মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সিকে।

গত শুক্রবার ব্রিটিশ সরকার অক্সফোর্ড ও আস্ট্রাজেনেকার উন্নয়ন করার ভ্যাকসিন পর্যালোচনার জন্য নিয়ন্ত্রক সংস্থার কাছে চিঠি দিয়েছে। ভ্যাকসিন পাওয়ার পরপর এর দ্রুত বিতরণ ও সমন্বিত ব্যবস্থাপনার জন্য নাদিম জাহাউইকে টিকামন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। নাদিম করোনার ভ্যাকসিনের উন্নয়ন ও বিতরণসহ ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন। আগামী গ্রীষ্ম পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করবেন।

এদিকে ব্রিটেনের হাসপাতালগুলোকে জানানো হয়েছে, ৭ থেকে ৯ ডিসেম্বরের মধ্যে ফাইজার/বায়োএনটেকের প্রতিষেধক পৌঁছতে পারে তাদের কাছে। হাসপাতালে পৌঁছানোর পাঁচ দিনের মধ্যে ভ্যাকসিন ব্যবহার করতে হবে। এই ভ্যাকসিন মাইনাস ৭৫ ডিগ্রি সেলসিয়াসে সংরক্ষণ করতে হয়। ফলে পথে যাতে ভ্যাকসিন নষ্ট না হয়, নজর থাকবে সেদিকেও

বার্তাকক্ষ, ০২ ডিসেম্বর,২০২০;