Home / চাঁদপুর / প্রত্যেক স্কুল-কলেজকে সরকারিকরণ করতে হবে : অধ্যক্ষ ড.আলমগীর
প্রত্যেক স্কুল-কলেজকে সরকারিকরণ করতে হবে : অধ্যক্ষ ড.আলমগীর
baksis

প্রত্যেক স্কুল-কলেজকে সরকারিকরণ করতে হবে : অধ্যক্ষ ড.আলমগীর

‘দেশের প্রতিটি উপজেলায় একটি নয় ; প্রত্যেক স্কুল-কলেজকে সরকারিকরণ করতে হবে । আজ শিক্ষকদের একটিই দাবি শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণ করতে হবে। সরকারের কোটি কোটি টাকা নানা অনিয়মে লোপাট হয়ে যাচ্ছে । কিন্ত শিক্ষকদের বিষয়টি বিবেচনা করছে না। সকল শিক্ষককে সাথে নিয়ে আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করে শিক্ষাব্যবস্থাকে জাতীয়করণসহ ১১ দফা দাবি বাস্তবায়নে আপনারা এগিয়ে আসবেন। শিক্ষাব্যবস্থাকে জাতীয়করণ করতে চাঁদপুরের শিক্ষক-কর্মচারীদের এক হতে হবে। আন্দোলনের মাধ্যমে শিক্ষকরা ১০০% বেতন আদায় করেছে। এবারের আন্দোলনের মাধ্যমে শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণ করতে হবে।’জেলা প্রশাসকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মো. শওকত ওসমান।

জাতীয় শিক্ষক কর্মচারী ফ্রন্টসহ ৯ সংগঠনের ডাকে ‘ শিক্ষাব্যবস্থা জাতীয়করণে ১১ দফা’ দাবি বাস্তবায়নে রোববার ১৪ জানুয়ারি সকাল ১০ টায় কেন্দ্রিয় কমিটির আহবানে চাঁদপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচি পালন কালে ও জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি পেশের পর শিক্ষক সমাবেশে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ ড. মো.আলমগীর পাটওয়ারী এ কথা বলেন।

তিনি আরো বলেন, ‘ শিক্ষকদের অধিকার আদায়ের এ আন্দোলন। ক্ষমতা থেকে সরকারকে সরানোর এ আন্দোলন নয়। সরকারের বিরুদ্ধেও নয় । সরকারের কাছে শিক্ষকদের এটা দাবি। যারা আন্দোলনে না এসে দাবি আদায়ের কথা ভাবছেন, প্রাইভেট পড়াচ্ছেন ও ঘরে বসে আছেন তাদের প্রতি ঘৃণা আসে । আমরা সকলকে নিয়েই শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণ করতে চাই।’

জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি পেশ শেষে তিনি ২৭ জানুয়ারি পর্যন্ত কর্মসূচি ঘোষণা করেন। তিনি ঘোষণায় বলেন, ‘ আগামী ২৩,২৪ ও ২৬ জানুয়ারি প্রতিদিনের কর্মদিবস শেষে শিক্ষকরা ২ ঘন্টা কর্মবিরতি পালন করবে ,২৭ জানুয়ারি পূর্ণ কর্মবিরতি পালন করবে।’ ২৮ জানুয়ারি কেন্দ্রিয় কমিটি সংবাদ সম্মেলনের মাধ্যমে পরবর্তী কর্মসূচি দেবে।

মানববন্ধন ও সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, কেন্দ্রিয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ রুহুল আমিন,মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি প্রধানশিক্ষক শহীদুল্লাহ প্রধান, অধ্যক্ষ জামাল হোসেন, হাজীগঞ্জের মাধ্যমিক শিক্ষক সমিতির নেতা মো. শাহ আলম, জসীম উদ্দিন, প্রভাষক হানিফ মিয়া, মোক্তার আহমেদ, মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির সভাপতি মো.বিলাল হোসেন ও জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

প্রসঙ্গত, অবহেলিত ও বঞ্চিত বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অধিকার প্রতিষ্ঠা ন্যায্য দাবি আদায়ে দেশের ৯টি শিক্ষক সংগঠনের ডাকে ঔ আন্দোলন কর্মসূচি প্রদান করে। দাবিসমূহের মধ্যে রয়েছে-শিক্ষাব্যবস্থা জাতীয়করণ, ৫% বার্ষিক প্রবৃদ্ধি,পূর্ণাঙ্গ উৎসব, বৈশাখী ভাতা,বাড়ি ও চিকিৎসা ভাতা বৃদ্ধি,স্ব-স্ব প্রতিষ্ঠান থেকে প্রধানশিক্ষক ও সহকারী প্রধান শিক্ষক বেতন স্কেল সরকারি প্রধানশিক্ষক ও সহকারী প্রধানশিক্ষকদের মত প্রদান,পূর্ণাঙ্গ পেনশন সুবিধা করতে হবে,শিক্ষাখাতে জিডিপি’র ৬% ও জাতীয় বাজেটে ২০% বরাদ্দ,শিক্ষাবিভাগে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের ৫% প্রেষণে নিয়োগ দান ,কারিগরি শিক্ষার উন্নয়নে কারিগরি ও ভোকেশনাল বিশ্ববিদ্যালয স্থাপন ও জাতীয় শিক্ষানীতি ২০১০ বাস্তবায়ন ত্বরান্বিত করা ইত্যাদি ।

বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি গঠনকল্পে আগামী ২০ জানুয়ারি চাঁদপুর জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের ছায়াবাণীর মোড় ইন্টারন্যাশাল কিন্ডার গার্টেন স্কুলে আসার জন্যে অনুরোধ জানিয়েছেন চাঁদপুর জেলার বাকশিস সভাপতি অধ্যক্ষ ড.মোহাম্মদ আলমগীর কবির পাটোয়ারী ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ সাফায়াৎ আহমেদ ভূঁইয়া। এ সব দাবিসমূহ বাস্তবায়ন করতে জাতীয় শিক্ষক নেতৃবৃন্দের সমন্বয়ে ৯টি শিক্ষক সংগঠন থেকে ২৭ সদস্য বিশিষ্ঠ একটি শক্তিশালী ‘ শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটি ’ গঠন করা হয়েছে ।

প্রতিবেদক:আবদুল গনি
আপডেট, বাংলাদেশ সময় ৪:১০ পিএম, ২০ জানুয়ারি ২০১৮. রোববার
এজি