Home / জাতীয় / প্রতি জেলায় বিশ্ববিদ্যালয় করার পরিকল্পনা রয়েছে সরকারের
ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি : ফাইল ছবি

প্রতি জেলায় বিশ্ববিদ্যালয় করার পরিকল্পনা রয়েছে সরকারের

‘প্রতি জেলায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার পরিকল্পনা রয়েছে সরকারের। সরকার শিক্ষিত বেকার তৈরি করতে চায় না, তাই কারিগরি শিক্ষায় বিশেষ গুরুত্ব প্রদান করছে। ২০২১ সাল থেকে প্রত্যেকটি স্কুলে কারিগরি শিক্ষা চালু করা হবে। প্রতি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল-কলেজ প্রতিষ্ঠা করা হবে। এখন পর্যন্ত ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজ প্রতিষ্ঠা করা হয়েছে, ১০০টি নির্মাণাধীন রয়েছে এবং ৩২৯টি নির্মাণের প্রকল্প গ্রহন করা হয়েছে।’

রোববার সিলেটের ওসমানী নগরে প্রবাসী বালাগঞ্জ ওসমানীনগর এডুকেশন ট্রাস্টের আয়োজনে কৃতি শিক্ষার্থীদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী শিক্ষকদের উদ্দেশে বলেছেন, নোট বই ও গাইড বই কিনতে শিক্ষার্থীদের বাধ্য করবেন না। অহেতুক শিক্ষার্থীদের বইয়ের বোঝা বৃদ্ধি করবেন না। এটা অনৈতিক কাজ। পাশাপাশি শিক্ষার্থীদের কোচিং করতে বাধ্য না করতেও তিনি শিক্ষকদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন শিক্ষকরা জাতি গড়ার কারিগর।

ট্রাস্টের আহ্বায়ক শ্রী রবীন পালের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট লুতফুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস-সামাদ কায়েস চৌধুরী, সিলেট-২ আসনের সংসদ সদস্য মোকাব্বির খানসহ ট্রাস্টের সদস্যবৃন্দ।

মন্ত্রী শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, জিপিএ-৫ পাওয়ার চেয়ে ভালো মানুষ হওয়া খুবই গুরুত্বপূর্ণ। তোমরা ভালো ছাত্র হওয়ার পাশাপাশি ভালো মানুষ হিসেবে নিজেদের গড়ে তুলবে।

উল্লেখ্য যে, প্রতি বছর এ ট্রাস্ট্রের মাধ্যমে ৪০ লাখ টাকা বৃত্তি প্রদান করা হয়।

বার্তা কক্ষ,২৪ ফেব্রুয়ারি ২০২০