Home / জাতীয় / রাজনীতি / প্রতিষ্ঠার ৪৩ বছরে পা দিয়েছে বিএনপি
bnp

প্রতিষ্ঠার ৪৩ বছরে পা দিয়েছে বিএনপি

আজ ১ সেপ্টেম্বর, মঙ্গলবার— প্রতিষ্ঠার ৪৩ বছরে পা দিয়েছে বিএনপি। ১৯৭৮ সালের এই দিনে সামরিক শাসক জিয়াউর রহমানের হাত ধরে দলটির জন্ম। দেশের সংসদীয় ইতিহাসে তিন বার কর্তৃত্ব করলেও টানা তৃতীয় মেয়াদে ক্ষমতার বাইরে দলটি। এরমধ্যে গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভরাডুবির পর হতভম্ব অবস্থা থেকে উঠে দাঁড়ানোর চেষ্টা করছে বিএনপি। দলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এবার একদিনের কর্মসূচি দিয়েছে দলটি। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় পোস্টারিং করা হয়েছে। নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে শোভা পাচ্ছে বিশাল ব্যানারও।

দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ৩১ আগস্ট সোমবার বাণী দিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বাণীতে মির্জা ফখরুল বলেন, ‘আজ থেকে ৪২ বছর আগে দেশের এক চরম ক্রান্তিকালে মহান স্বাধীনতার ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা, বিশ্ববরেণ্য রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান বীর উত্তম এদেশের মানুষকে একদলীয় দুঃশাসনের অন্ধকার যুগ থেকে রক্ষার জন্য বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি প্রতিষ্ঠা করেন। আমি তার প্রতি আন্তরিক শ্রদ্ধা জানাচ্ছি এবং তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।’

দলের চেয়ারপারসন খালেদা জিয়ার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বিএনপির মহাসচিব বলেন, ‘বারবার দেশ ও গণতন্ত্রের সংকটকালে অসীম সাহসিকতার সঙ্গে জুলুম-নির্যাতনকে সহ্য করেও দুর্বার আন্দোলনে যিনি নেতৃত্ব দিয়েছেন, আমি সেই অদম্য সাহসের প্রতীক ও এই দিনে দলের প্রতিষ্ঠালগ্ন থেকে এখনও পর্যন্ত যে সব নেতা মৃত্যুবরণ করেছেন তাদের প্রতিও জানাই গভীর শ্রদ্ধা।’

ফখরুল বলেন, ‘বিএনপি দেশ ও মানুষের উন্নয়ন এবং বিশ্বের সব রাষ্ট্রের সঙ্গে সমমর্যাদার ভিত্তিতে সৌহার্দ্য ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনে নিরলস কাজ করে যাচ্ছে। বিএনপি’র ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকীর এই মহান দিনে দলের সব পর্যায়ের নেতাকর্মীদের দলকে আরও গতিশীল করার ক্ষেত্রে মনেপ্রাণে কাজ করার জন্য প্রস্তুত থাকার আহবান জানাচ্ছি।’

বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান জানান, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গত ২৬ আগস্ট দলের কর্মসূচি ঘোষণা করেছেন সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। কর্মসূচির মধ্যে রয়েছে— মঙ্গলবার সকালে কেন্দ্রীয় কার্যালয়সহ দেশব্যাপী দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, সকাল ১১টায় দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজার জিয়ারত, ঢাকা উত্তর ও দক্ষিণ বিএনপির কমিটির শ্রদ্ধাজ্ঞাপন ও বিকাল ৩টায় প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা। ভার্চুয়াল পদ্ধতিতে এ সভায় দলের শীর্ষনেতৃত্ব থেকে শুরু করে স্থায়ী কমিটির সদস্যরাও অংশ নেবেন। এছাড়া বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোও সাংগঠনিক উদ্যোগে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে বলে জানিয়েছেন শায়রুল কবির খান।

বিএনপির দায়িত্বশীল সূত্র ও নেতারা জানান, দলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকীতে এসে অনেকটাই দুর্বল অবস্থায় রয়েছে বিএনপি। দলের চেয়ারপারসন খালেদা জিয়া সরকারের শীর্ষ পর্যায়ের আনুকূল্যে মুক্তিতে থাকলেও তার চিকিৎসার বিষয়টি এখনও নিশ্চিত হয়নি। এ মাসের ২৫ তারিখ তার মর্তসাপেক্ষ মুক্তির মেয়াদ শেষ হওয়ার আগে দলীয় প্রধানকে বিদেশে নিতে আগ্রহী পরিবারের একটি পক্ষ। যদিও এ নিয়ে দলের মধ্যে দুই ধরনের মত চালু আছে।

লন্ডন থেকে বিএনপির শীর্ষপর্যায়ের একটি সূত্রের ভাষ্য, এখনও লন্ডনে যাওয়ার বিষয়ে খালেদা জিয়ার মতামত পরিষ্কার নয়। চিকিৎসার বিষয়টি নিয়ে তিনি নিজেও দোদুল্যমান অবস্থায় আছেন বলে দাবি করে সূত্রটি। তবে গত মঙ্গলবার পরিবারের পক্ষ থেকে দেশে বা বিদেশে নিতে মুক্তির সময়সীমা বৃদ্ধির আবেদন করা হয়েছে। আবেদনটি এখন সরকারের নীরিক্ষায় রয়েছে বলে সোমবার সাংবাদিকদের জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তবে মুক্তির সমময়সীমা বৃদ্ধি নিয়ে আশাবাদী বিএনপির স্থায়ী কমিটির একাধিক সদস্য। এছাড়া, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য প্রকাশে হাইকোর্টের নিষেধাজ্ঞার বিষয়টিও দলকে অনেক ভোগাচ্ছে, এমন দাবি কারও কারও। এ বিষয় নিয়ে দলের আইনজীবীরাও নিষ্ক্রিয় বলে দাবি একজন সদস্যের। উল্লেখ্য, ২০১৫ সালের ৭ জানুয়ারি আইনের দৃষ্টিতে পলাতক থাকা অবস্থায় তারেক রহমানের বক্তব্য প্রচারে অন্তর্বর্তীকালীন আদেশ দেন বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

বিএনপির নেতারা বলছেন, দলের এই মুহূর্তে করোনাভাইরাস পরিস্থিতি ও বন্যার্তদের সহযোগিতা কার্যক্রম চলছে। নতুন করে সাংগঠনিক কার্যক্রম দ্রুত সময়ের মধ্যে শুরু হবে। এরইমধ্যে ঢাকা-১৮, ঢাকা-৫, পাবনা-৪ সহ বিভিন্ন আসনের উপ-নির্বাচনে অংশ নেবে বিএনপি। এ অবস্থায় আপাতত স্বাভাবিক কার্যক্রম অব্যাহত থাকলেও আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সব পরিকল্পনা সাজাচ্ছে বিএনপির হাইকমান্ড, এমন তথ্য স্থায়ী কমিটির একাধিক সদস্যের।

বার্তা কক্ষ, ১ সেপ্টেম্বর ২০২০