প্রতিটি ক্ষেত্রে শিশুদের অধিকার নিশ্চিত করতে হবে: ডিসি

জেলা প্রশাসক ও জেলা ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ মোহসীন উদ্দিন বলেছেন, বাসা বা শিক্ষা প্রতিষ্ঠান, প্রতিটি ক্ষেত্রে শিশুদের অধিকার নিশ্চিত করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের অধিকার নিশ্চিত করা শিক্ষকের দায়িত্ব তেমনি বাসায় শিশুদের অধিকার নিশ্চিত করা অভিভাবকদের দায়িত্ব। অনেক সময় বাসায় বাবা-মা নিজেরা শিশুদের ক্ষুব্ধ প্রতিক্রিয়া করেন বা ক্ষুব্ধ ভাষায় কথা বলেন, এতে করে শিশুদের মন-মানসিকতা নষ্ট হয়ে যায়। তারা তা-ই শিখে যা আপনাদের করতে দেখে। চাইলে আমাদের বাবা-মা এইসব আচরন পাল্টাতে পারে। এক্ষেত্রে বাবা-মা দের নিয়ে অভিভাবক সমাবেশ করা দরকার।

২৯ সেপ্টেম্বর রোববার দুপুরে শহরের মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে “প্রতিটি শিশুর অধিকার রক্ষা আমাদের অঙ্গীকার” এ প্রতিপাদ্যে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জেলা প্রশাসক বলেন, শিশুদের মানুষ হতে হবে। কিন্তু মানুষ হতে হলে যেসব ক্ষেত্র রয়েছে সেসব ক্ষেত্রের দিকে আমরা নজর দিচ্ছি না। আজকে যে পরিমান যানবাহন চলছে সেসব যানবাহন থেকে যে পরিমান শব্দ দূষন হচ্ছে, সে শব্দ দূষনে শিশুদের মস্তিষ্কে মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে।

জেলা প্রশাসক শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, শিশুরা বিদ্যালয়ে আসলে তাদের অধিকার নিম্চিত করা শিক্ষকদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। শিশুদের মন কি চাচ্ছে তা বুজারও অনেক সময় উপলব্ধি করি না। অনেক বিদ্যালয়ের দায়িত্ব নেয়ার দরকার নাই, নিজ বিদ্যালয়ের শিশুদের অধিকারই নিশ্চিত করুন। বিদ্যালয়ের কমপক্ষে বছরে একবার হলেও অভিভাবক সমাবেশ করতে হবে।

জেলা প্রশাসক শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমাদেরও শিক্ষকদের প্রতি শ্রদ্ধা করতে। অনেক সময় শিক্ষকরা তোমাদেরকে একটু জোরে কথা বলবে এতে রাগ না করে কি বুজানো হচ্ছে সেটা বুজতে হবে। তোমাদের কেউ ইভটিজিং বা হয়রানিমূলক কিছু করলে তা শিক্ষককে জানাবে। নতুবা আমাকে ফোন দিয়ে জানাবে, জেলা প্রশাসক হিসেবে তোমাদের অধিকার নিশ্চিত করতে আমি স্বচেষ্ট আছি।

জেলা প্রশাসন ও বাংলাদেশ শিশু একাডেমি চাঁদপুরের আয়োজিত এ উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় জেলা শিশু কর্মকর্তা মো. কাউছার আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোস্তাফিজুর রহমান, মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সালাম, প্রেসক্লাবের সভাপতি শাহাদাত হোসেন শান্ত প্রমূখ।

বিদ্যালয়ের শিক্ষার্থী সামিরা মেহনাজ নুসরাত, নাফসিন জাহান নিদু, জান্নাতুল মাঈশার যৌথ সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন, চাঁদপুর মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নাসিমা আক্তার।

এছাড়াও শিক্ষার্থীদের মধ্যে ‘কেমন বাংলাদেশ চাই’ এর উপরে বক্তব্য দেন মুনতাদি সাফি, তাসফিয়া আকতার।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন শিক্ষার্থী হুমায়রা ও পবিত্র গীতা পাঠ করেন অদিতি ঘোষ। এর আগে জেলা প্রশাসক মোহাম্মদ মোহসীন উদ্দিন অনুষ্ঠানস্থলে এসে পৌঁছালে শিশুরা ফুল দিয়ে বরণ করে নেন। এছাড়াও অনুষ্ঠানে শিশুরা গান ও আবৃত্তি পরিবেশন করে।

প্রতিবেদক: মুহাম্মদ বাদশা ভূঁইয়া, ২৯ সেপ্টেম্বর ২০২৪

Share